জুন মাসে কাজ হারিয়েছেন ১.৩ কোটি মানুষ, দেশে বেকারত্বের হার ৭.৮০ শতাংশ: CMIE রিপোর্ট

ইয়েচুরি এর প্রতিক্রিয়ায় লেখেন, ‘মে মাসের ৪০৪ মিলিয়ন থেকে নেমে জুন মাসে ৩৯০ মিলিয়নে পৌঁছেছে। চাকরি হারিয়েছেন ১.৪ কোটি! আর ভারতের অর্থনীতির গতিশীলতাকে নিয়ে বিশ্বে গর্ব করেন মোদী, এটি একটি মিথ্যাচার।’
প্রতীকী ছবি
প্রতীকী ছবিছবি সংগৃহীত

মাত্র এক মাসের মধ্যে দেশে কাজ হারিয়েছেন ১ কোটি ৩০ লক্ষ মানুষ। এর মধ্যে বেশিরভাগ মানুষ কৃষিকাজের সঙ্গে যুক্ত। মঙ্গলবার, অর্থনৈতিক থিঙ্ক-ট্যাঙ্ক ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি’ (CMIE) এক রিপোর্ট প্রকাশ করেছে। তাতেই উঠে এসেছে এই তথ্য।

CMIE-এর রিপোর্টে বলা হয়েছে, মে মাসে দেশে মোট চাকরির সংখ্যা ছিল ৪০.৪ কোটি। একধাক্কায় তা ১.৩ কোটি কমে ৩৯ কোটিতে নেমে এসেছে। সংস্থার অধিকর্তা মহেশ ব্যাস (Mahesh Vyas) বলেন, লকডাউন উঠে যাওয়ার পর কর্মসংস্থানের ক্ষেত্রে সবচেয়ে বড় পতন এটি।

থিঙ্ক ট্যাঙ্কের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামীন এলাকায় কর্মসংস্থানের অভাবের কারণে জুন মাসে বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। মে মাসে গ্রামীণ এলাকায় বেকারত্বের হার ছিল ৬.৬২ শতাংশ। জুন মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৮.০৩ শতাংশ। অন্যদিকে, শহরাঞ্চলে বেকারত্বের হার কিছুটা কমেছে। মে মাসে বেকারত্বের হার ছিল ৮.২১ শতাংশ, জুন মাসে তা কমে হয়েছে ৭.৩০ শতাংশ। তবে, সারাদেশে গত একমাসে বেকারত্বের হার ৭.১২ শতাংশ থেকে ৭.৮০ শতাংশে পৌঁছেছে।

CMIE-এর অধিকর্তা মহেশ ব্যাস জানিয়েছেন, কর্মসংস্থানের এই হ্রাস পুরোপুরি মরশুমী। জুন মাসের প্রথমার্ধে দেশে বৃষ্টিপাতের পরিমান স্বাভাবিকের থেকে ৩২ শতাংশ কম ছিল। যার জেরে কৃষিকাজ ভালোভাবে হয়নি। তবে, আগামীতে বর্ষার মরশুম শুরু হলে গ্রামীণ অঞ্চলে কর্মসংস্থানের হাল আবার পুনরুজ্জীবিত হতে পারে।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির রিপোর্ট অনুসারে, জুন মাসে দেশে সবথেকে বেশি বেকারত্বের হার ছিল হরিয়ানায় (৩০.৬ শতাংশ)। এরপরেই রয়েছে রাজস্থান (২৯.৮ শতাংশ) এবং জম্মু ও কাশ্মীর (১৭.২ শতাংশ)। অন্যদিকে, সর্বনিম্ন বেকারত্বের হার রয়েছে মধ্যপ্রদেশে (০.৫ শতাংশ), তারপরে পন্ডিচেরি (০.৮ শতাংশ), ছত্তিশগড় এবং ওডিশায় ১.২ শতাংশ করে। আর পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ৫.২ শতাংশ।

রাজ্য ভিত্তিক বেকারত্বের হার
রাজ্য ভিত্তিক বেকারত্বের হারগ্রাফিক্স নিজস্ব

দেশে বেকারত্বের এই হার নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বুধবার, টুইটারে তিনি লেখেন,‘কর্মসংস্থানে বিশাল পতন হয়েছে। মে মাসের ৪০৪ মিলিয়ন থেকে নেমে জুন মাসে ৩৯০ মিলিয়নে পৌঁছেছে। চাকরি হারিয়েছেন ১.৪ কোটি! আর ভারতের অর্থনীতির গতিশীলতাকে নিয়ে বিশ্বে গর্ব করেন মোদী, এটি একটি মিথ্যাচার।’

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in