হরিয়ানায় একদিনে দুই মহাপঞ্চায়েতে জনস্রোত, ক্রমশ জোরালো হচ্ছে কৃষি আইন বাতিলের দাবী

হরিয়ানায় একদিনে দুই মহাপঞ্চায়েতে জনস্রোত, ক্রমশ জোরালো হচ্ছে কৃষি আইন বাতিলের দাবী
কিটলানা টোল প্লাজায় বিশাল মহাপঞ্চায়তে বলছেন ডঃ অশোক ধাওয়ালেছবি এ আই কে এস ফেসবুক পেজ থেকে সংগৃহীত

মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের চিন্তা বাড়িয়ে রবিবার হরিয়ানায় দুটি মহাপঞ্চায়েত করলেন কৃষকরা। একটি মহাপঞ্চায়েত হয়েছে নুহ-তে, অপরটি ভিওয়ানির কিটলানা টোল প্লাজার নিকটবর্তী মাঠে। অল ইন্ডিয়া কিষাণ সভা (AIKS)-এর নেতৃত্বে হওয়া এই দুটি মহাপঞ্চায়েতেই কয়েক হাজার কৃষক উপস্থিত হয়েছিলেন আজ।

ভিওয়ানির মহাপঞ্চায়েতে উপস্থিত ছিলেন AIKS সভাপতি ডঃ অশোক ধাওয়ালে, কৃষক নেতা রাকেশ টিকাইত, দর্শন পাল এবং বলবীর সিং রাজেওয়াল। এছাড়াও রাজ‍্যের দুই নির্দল বিধায়ক বলরাজ কুন্ডু এবং সোমভীর সাঙ্গওয়ান সহ একাধিক বিশিষ্ট ব‍্যক্তিত্ব উপস্থিত ছিলেন সভামঞ্চে। ধর্ম-বর্ণ-নারী-পুরুষ নির্বিশেষে ভিওয়ানি এবং চারখি দাদরি জেলার বিভিন্ন গ্রাম থেকে হাজার হাজার কৃষক এদিনের মহাপঞ্চায়েতে অংশ নিয়েছিলেন।

অপরদিকে হরিয়ানার নুহ-র মহাপঞ্চায়েতেও জনস্রোত নেমেছিল আজ। দিল্লিতে কৃষক আন্দোলনের সমর্থনে রাজ‍্যের বিভিন্ন জায়গা থেকে বহু কৃষক এখানে উপস্থিত হয়েছিলেন। এদের অধিকাংশই পশুপালন সম্পর্কিত কাজের সাথে যুক্ত।

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে কৃষক আন্দোলন শুরু হওয়ার পর থেকেই চাপে ছিল মনোহর লাল খট্টারের সরকার। জোটসঙ্গী জেজেপি-র একাধিক নেতা, জাঠ সম্প্রদায়ের নেতারা এই আন্দোলনকে জানিয়েছেন। রাজ‍্যের কৃষকরা ইতিমধ্যেই একাধিকবার এই কৃষি আইন নিয়ে রাজ‍্য সরকারের বিরুদ্ধে আন্দোলন দেখিয়েছেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in