'কোনও ব্যবস্থা নিতে পারবে না UP পুলিশ', সুপ্রিম কোর্টের নির্দেশে সাময়িক স্বস্তিতে জুবেইর

বিচারপতি চন্দ্রচূড় বলেন, 'একটি মামলায় অন্তর্বর্তীকালীন জামিন পেতে না পেতেই ফের অন্য মামলায় তাঁকে গ্রেফতার করা হল।' এর নেপথ্যে যে দুষ্ট চক্র কাজ করছে তা স্পষ্টতই জানিয়ে দেয় ডিভিশন বেঞ্চ।
অল্ট নিউজের সহপ্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর
অল্ট নিউজের সহপ্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইরফাইল ছবি সংগৃহীত

সাময়িক স্বস্তিতে অল্ট নিউজের (Alt News) সহপ্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর। সোমবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, আগামী বুধবার পর্যন্ত মহম্মদ জুবেইরের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে পারবে না উত্তরপ্রদেশ পুলিস।

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে উত্তরপ্রদেশের সীতাপুর, লখিমপুর খেরি, গাজিয়াবাদ, মুজাফফরনগর এবং হাথরাস থানায় এফআইআর দায়ের করা হয় জুবেইরের বিরুদ্ধে। দায়ের হয় ৬ টি মামলা। যার মধ্যে একটিতে জামিন পেলেও বাকি পাঁচটি মামলার কারণে এখনও জেলবন্দি তিনি।

এই মামলাগুলি থেকে জামিন চেয়ে এবং সবক’টি এফআইআর বাতিলের দাবিতে শীর্ষ আদালতের দারস্থ হয়েছিলেন মহম্মদ জুবেইর। শুনানির সময় তাঁর আইনজীবী বৃন্দা গ্রোভার বলেন, 'এই ধরনের টার্গেটিংয়ের অবসান হওয়া উচিত। এটি আইনের প্রক্রিয়ার অপব্যবহার।'

এরপরেই বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং এএস বোপান্নার ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, পরবর্তী শুনানি পর্যন্ত ওই অভিযোগগুলির ভিত্তিতে উত্তরপ্রদেশ পুলিস জুবেইরের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে পারবে না। ২০ জুলাই পরবর্তী শুনানির দিন।

একইসঙ্গে শীর্ষ আদালত পর্যবেক্ষণে জানিয়েছে, তাঁরা এই মামলাগুলোর পিছনে একটি 'দুষ্ট চক্র' লক্ষ্য করছে।

চার বছর আগের একটি পুরনো টুইটের প্রেক্ষিতে গত মাসে সাংবাদিক জুবেরইকে গ্রেফতার করে পুলিস। ধর্মীয় ভাবাবেগে আঘাত, উস্কানিমূলক পোস্ট ইত্যাদি অভিযোগে তাঁর বিরুদ্ধে থানাগুলিতে পরপর দায়ের হয় মামলা। যা নিয়ে আজ উদ্বেগ প্রকাশ পায় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের মন্তব্যে।

তিনি বলেন, ‘একটি মামলায় অন্তর্বর্তীকালীন জামিন পেতে না পেতেই ফের অন্য মামলায় তাঁকে গ্রেফতার করা হল।’ এর নেপথ্যে যে দুষ্ট চক্র কাজ করছে তা স্পষ্টতই জানিয়ে দেয় দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। সাংবাদিকের বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরগুলি খতিয়ে দেখবেন বলে মৌখিকভাবে জানান দুই বিচারপতি।

২৭ জুন জুবেরকে গ্রেফতার করে পুলিস। তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে, একটি টুইটে তিনি কয়েকজন কট্টর হিন্দুত্ববাদী নেতাকে বিদ্বেষকারী বলেছেন। উত্তরপ্রদেশের সীতাপুর এবং দিল্লিতে জুবেইরের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছিল। সেই দুটি মামলায় তিনি জামিনও পেয়ে যান। পরক্ষণেই ফের অন্য থানায় দায়ের হওয়া অভিযোগের প্রেক্ষিতে গ্রেফতার হন জুবেইর।

অল্ট নিউজের সহপ্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর
CJI N V Ramana: নির্বিচারে গ্রেপ্তার, বিরোধী পরিসর ছোটো হওয়া প্রসঙ্গে উদ্বেগ প্রধান বিচারপতির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in