বিহার: বিধানসভার মধ্যেই বিরোধী বিধায়কদের লাঠিচার্জ পুলিশের, আহত বহু, FIR দায়ের তেজস্বীর বিরুদ্ধে

তেজস্বীর টুইট, “বিধানসভার কক্ষের মধ্যেই বিরোধী বিধায়কদের মারধর করছে। বেকার যুবকদের রাস্তায় ফেলে মারধর করছে। নিকৃষ্ট দলের নিকৃষ্ট নেতায় পরিনত হয়েছেন নীতিশ কুমার।"
বিহার: বিধানসভার মধ্যেই বিরোধী বিধায়কদের লাঠিচার্জ পুলিশের, আহত বহু, FIR দায়ের তেজস্বীর বিরুদ্ধে
পুলিশের লাঠিচার্জে আহত বিধায়ক ছবি- টুইটার

বেনজির ঘটনা বিহার বিধানসভায়। বিরোধী বিধায়কদের উপর নেমে এল পুলিশি আক্রমণ। মঙ্গলবার বিরোধী আরজেডি-কংগ্রেস ও বাম বিধায়কদের তুমুল বিরোধিতা সত্ত্বেও পাস হয়ে গেল ‘বিহার স্পেশাল আর্মড পুলিশ বিল ২০২১’। যে বিলকে বিরোধীরা কালা কানুন বলে অভিহিত করেছেন।

কিন্তু কি এই বিহার স্পেশাল আর্মড পুলিশ বিল ২০২১? এই বিলের মাধ্যমে রাজ্য পুলিশকে কেন্দ্রীয় আধা সামরিক ধাঁচে গড়ে তোলা হবে। রাজ্যের আভ্যন্তরীণ সুরক্ষার জন্য একটি বিশেষ সশস্ত্র বাহিনী গড়ে তোলা হবে, যারা বিনা বাধায়, বিনা অনুমতিতে রাজ্যের যেকোন প্রান্তে যেকোন ব্যক্তির তল্লাশি চালাতে পারে। আর এখানেই আপত্তি বিরোধীদের। তাঁদের দাবি - বিরোধী মতের কণ্ঠস্বরকে দাবানোর জন্য এই বিলকে কাজে লাগাবে নীতিশ কুমারের সরকার।

মঙ্গলবার বিহার বিধানসভায় এই বিল পাসের সময় তুমুল হট্টগোল হয়। বিরোধীদের দফায় দফায় বিক্ষোভে ব‍্যাহত হয় অধিবেশন। বিরোধীরা অধিবেশন ওয়াকআউট করলে সেইসময় বিতর্কিত বিলটি পাশ হয়ে যায়। এরপর বিল প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখায় বিরোধী বিধায়করা। তাঁরা স্পীকারের ঘরে যেতে চাইলে পুলিশ এসে তাঁদেরকে গ্রেফতার করে। লাঠিচার্জ করতে করতে টেনেহিঁচড়ে তাঁদের বের করে আনা হয়। একাধিক বিধায়কের মাথা ফাটে। অ্যাম্বুলেন্স এনে কাউকে কাউকে হাসপাতালেও নিয়ে যেতে হয়। বিরোধী দলনেতা তেজস্বী যাদব ও তাঁর ভাই তেজপ্রতাপ যাদবকে গ্রেফতার করে পুলিশ।

এই ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এই ঘটনায় একযোগে নিন্দা জানিয়েছে প্রায় সব বিরোধী রাজনৈতিক দল। বিহারের বিরোধী দলের নেতা তেজস্বী যাদব তীব্র আক্রমণ শানিয়েছেন নীতিশ সরকারের বিরুদ্ধে। পরপর টুইট বার্তায় তিনি লিখেছেন- “বিধানসভার কক্ষের মধ্যেই বিরোধী বিধায়কদের মারধর করছে। বেকার যুবকদের রাস্তায় ফেলে মারধর করছে। নিকৃষ্ট দলের নিকৃষ্ট নেতায় পরিনত হয়েছেন নীতিশ কুমার। উনি এখন মানসিকভাবেও দেউলিয়া হয়ে গেছেন”। এই ঘটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে ক্ষমা চাওয়ার দাবি তুলেছেন তেজস্বী যাদব।

একটি ভিডিওতে দেখা গেছে - স্বয়ং পাটনার জেলা শাসক ধাক্কা মারছেন বিরোধী বিধায়কদের। তেজস্বী টুইটে লিখেছেন- “লোহিয়া জয়ন্তীতেই নীতিশ কুমার প্রশাসনের এই কুকর্ম। রাস্তা অথবা বিধানসভা - এখানে কেউই সুরক্ষিত নন”।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in