ভারতীয় অর্থনীতিতে নয়া শঙ্কা! পূর্বাভাসে GDP বৃদ্ধির হার কমিয়ে ৫.৯% করল IMF

চলতি ২০২৩-২৪ আর্থিক বছরে ভারতে GDP বৃদ্ধির হার হতে পারে ৫.৯ শতাংশ। যেখানে গত জানুয়ারি মাসে ভারতের GDP বৃদ্ধির হার ৬.৩ শতাংশ হবে বলে জানিয়েছিল IMF।
ভারতীয় অর্থনীতিতে নয়া শঙ্কা! পূর্বাভাসে GDP বৃদ্ধির হার কমিয়ে ৫.৯% করল IMF
প্রতীকী ছবি

এ বার ভারতের GDP বৃদ্ধির পূর্বাভাসে কাটছাঁট করল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)। মঙ্গলবার, এক রিপোর্টে IMF জানিয়েছে, চলতি ২০২৩-২৪ আর্থিক বছরে ভারতে GDP বৃদ্ধির হার হতে পারে ৫.৯ শতাংশ। যেখানে গত জানুয়ারি মাসে ভারতের GDP বৃদ্ধির হার ৬.৩ শতাংশ হবে বলে জানিয়েছিল IMF। এবার, তা থেকে ৫০ বেসিস পয়েন্ট কমিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

গত ৪ এপ্রিল, ভারতের GDP বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছিল বিশ্বব্যাঙ্ক। প্রকাশিত এক রিপোর্টে, চলতি ২০২৩-২৪ আর্থিক বছরে ভারতের GDP বৃদ্ধির হার ৬.৩ শতাংশে দাঁড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। যেখানে আগের প্রকাশিত রিপোর্টে ভারতের GDP বৃদ্ধির হার ৬.৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাঙ্ক। এবার, সবকিছুকে ছাপিয়ে গেল আন্তর্জাতিক মুদ্রা তহবিলের রিপোর্ট।

রিপোর্টে উল্লেখ, ২০২২ সালে বিশ্বেজুড়ে GDP বৃদ্ধির হার ছিল ৩.৪ শতাংশ। ২০২৩ সালে তা ২.৮ শতাংশে নেমে আসবে এবং ২০২৪ সালে পরিস্থিতি কিছুটা উন্নতি করে তা ৩ শতাংশে পৌঁছাতে পারে। এক্ষেত্রেও পূর্বের পূর্বাভাস থেকে ১০ বেসিস পয়েন্ট কমিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।  

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও GDP বৃদ্ধির পূর্বাভাস কমিয়েছিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)। ২০২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের GDP বৃদ্ধির হার ২০ বেসিস পয়েন্ট কমিয়ে ১.৬% হবে বলে পূর্বাভাস দিয়েছে IMF। একইসঙ্গে, ইউরোপের ক্ষেত্রেও GDP বৃদ্ধির হার ১০ বেসিস পয়েন্ট কমিয়ে ০.৮% করা হয়েছে।

তবে, বিপরীত পথে হাঁটছে চীন। ২০২২ সালে চীনের GDP বৃদ্ধির হার ছিল ৩ শতাংশ। ২০২৩ সালে পরিস্থিতি কিছুটা উন্নতি করে তা ৫.২ শতাংশ এবং ২০২৪ সালে তা ৪.৫ শতাংশে পৌঁছাতে পারে বলে জানিয়েছে IMF।

গত সপ্তাহে IMF-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছিলেন, 'আমাদের অনুমান, বিশ্বের মোট আর্থিক বৃদ্ধির অর্ধেকটাই হবে ভারত এবং চীনের অবদান।'

মহামারী করোনার ‘ক্ষত’ এখনও পুরোপুরি সারেনি। তারপরে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চিন-তাইওয়ান সংঘাতের জেরে প্রভাব পড়েছে মূল্যবৃদ্ধিতে। এই পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির গতি ব্যাহত হবে বলে গত অক্টোবরে ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে জানিয়েছিল IMF।

IMF-র প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ার গৌরিঞ্চাস বলেন, যুদ্ধের কারণে সরবরাহ-চেইন বিঘ্নিত হচ্ছে, এরফলে বাজারে অপ্রচলিত শক্তি ও খাদ্যের যোগান কমে আসছে।

ভারতীয় অর্থনীতিতে নয়া শঙ্কা! পূর্বাভাসে GDP বৃদ্ধির হার কমিয়ে ৫.৯% করল IMF
Karnataka: ভোটমুখী কর্ণাটকে মোদীর ভাষণ শোনাতে খরচ প্রতি মিনিটে ৮.৬২ লক্ষ টাকা!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in