আইআইটি বম্বে
আইআইটি বম্বে ফাইল চিত্র

রাজনৈতিক ও বিতর্কিত বিষয়ে সভা-সেমিনার করার ক্ষেত্রে নিতে হবে বিশেষ অনুমতি, কড়া নির্দেশ IIT বম্বের

People's Reporter: অনুষ্ঠানে বাইরের কোনও ‘প্রধান বক্তা’কে আমন্ত্রণ করার ক্ষেত্রে লাগবে বিশেষ অনুমতি। তবে বিষয়টি যদি ‘অরাজনৈতিক’ হয়, সেক্ষেত্রে কোনও অনুমতির প্রয়োজন পড়বে না।

অবশেষে মুখ খুলল আইআইটি বম্বে কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের ভিতরের কোনও অনুষ্ঠানে বাইরে থেকে ‘প্রধান অতিথি’ নিয়ে আসার আগে এবার ‘বিশেষ অনুমতি’ নিতে হবে বলে জানিয়েছে IIT-B কর্তৃপক্ষ। ইজরায়েলের বিরুদ্ধে প্যালেস্টাইনের স্বাধীনতা সংগ্রাম নিয়ে প্রতিষ্ঠানটির একটি বিভাগীয় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বিতর্কিত মন্তব্য ও সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের বিরুদ্ধে ওঠা ‘দেশদ্রোহিতা’র অভিযোগ মামলায় অবশেষে নিজেদের অবস্থান স্পষ্ট করল আইআইটি বম্বে।

সর্বভারতীয় প্রতিষ্ঠানটির মানববিদ্যা ও সমাজবিজ্ঞান বিভাগের ইজরায়েল-প্যালেস্টাইন সম্পর্ক নিয়ে আয়োজিত সেমিনার নিয়েই গত দু’সপ্তাহ ধরে সংবাদমাধ্যমের শিরোনামে রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি-বম্বে। সেই সেমিনারের ‘প্রধান বক্তা’ প্যালেস্টাইনের উপর ইজরায়েলের হামলার তীব্র নিন্দা করেন। ক্যাম্পাসের মধ্যে এই ঘটনা নিয়ে বিক্ষোভ আন্দোলন শুরু করে ‘হিন্দুত্ববাদী’ পড়ুয়ারা। বিভাগীয় প্রধান অধ্যাপক শর্মিষ্ঠা সাহার পদত্যাগের দাবি জানায় তারা। এমনকি, তাঁকে প্রাণনাশের হুমকিও দেয় আন্দোলনকারীরা।

এরপরই ওই আন্দোলনকে সমর্থন জানিয়ে প্রতিষ্ঠানের রেজিস্ট্রারও বিবৃতি জারি করে জানায়, ক্যাম্পাসের মধ্যে রাজনৈতিক বিষয়ের উপর কোনও সেমিনার, বক্তৃতা বা বিতর্কসভার আয়োজন করা যাবে না। শুধুমাত্র পঠন-পাঠনের সঙ্গে যুক্ত এমন বিষয় নিয়েই সেমিনার কিংবা বিতর্কসভা আয়োজন করতে হবে বলে জানানো হয়েছে। কারণ হিসেবে ‘কর্তৃপক্ষের অনিচ্ছা’ দেখানো হয়েছে। পাশাপাশি, ছাত্র ও শিক্ষক-অশিক্ষক সংগঠনগুলিকেও কোনোরকম প্রতিবাদ সভা, আন্দোলন, বিক্ষোভের জন্য পুলিশি অনুমতি নিতে হবে।

বিষয়টি খতিয়ে দেখার জন্য এরপর প্রতিষ্ঠানের অধিকর্তা সুভাষ চৌধুরী একটি চার সদস্যের কমিটি গঠন করেন। সম্প্রতি আইআইটি-বম্বে কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে জানিয়েছে, এবার থেকে ‘রাজনৈতিক বিষয়’ অথবা বিতর্কিত কোনও বিষয় নিয়ে কোনও বিভাগীয় বিতর্ক বা বক্তৃতাসভা, কোনও চলচ্চিত্র/তথ্যচিত্রের প্রদর্শনীর আয়োজন করার আগে প্রতিষ্ঠানের ডিনকে অধিকর্তার তরফে গঠিত ওই কমিটির থেকে ছাড়পত্র নিতে হবে।

পাশাপাশি, ওই অনুষ্ঠানে বাইরের কোনও ‘প্রধান বক্তা’কে আমন্ত্রণ করার ক্ষেত্রেও লাগবে বিশেষ অনুমতি। তবে বিষয়টি যদি সম্পূর্ণ ‘অরাজনৈতিক’ হয়, সেক্ষেত্রে কোনও অনুমতির প্রয়োজন পড়বে না।

আইআইটি বম্বে
Uttarakhand: নতুন ড্রিল মেশিন আনা হয়েছে, শীঘ্রই শুরু হবে উদ্ধারের কাজ, উদ্বেগে আটক শ্রমিকদের পরিবার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in