বেশি চাল-ডাল পেতে হলে ২০টা করে বাচ্চার জন্ম দাওনি কেন? ফের বিতর্কিত মন্তব্য তীর্থ সিং রাওয়াতের

বেশি চাল-ডাল পেতে হলে ২০টা করে বাচ্চার জন্ম দাওনি কেন? ফের বিতর্কিত মন্তব্য তীর্থ সিং রাওয়াতের
উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থ সিং রাওয়াতফাইল ছবি সংগৃহীত

সরকারি রেশন ব‍্যবস্থা থেকে বিনামূল্যে অনেক বেশি চাল-ডাল পেতে হলে ২০টা করে বাচ্চার জন্ম দিন। চূড়ান্ত বিতর্কিত এই মন্তব্য করলেন উত্তরাখণ্ডের বিজেপি সরকারের নতুন মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত, যিনি গত এক সপ্তাহ ধরেই লাগাতার ভুল-হাস‍্যকর-বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে রয়েছেন।

নৈনিতালের রামনগরে একটি সভায় রাওয়াত বলেন, "মহামারীর সময় প্রত‍্যেক ব‍্যক্তি পিছু ৫ কেজি করে রেশন দেওয়া হয়েছে। যদি একটি পরিবারে ১০ জন সদস্য থাকে, তাহলে ৫০ কেজি রেশন পাবে, যদি ২০ জন সদস্য থাকে, তাহলে এক কুইন্টাল রেশন পাবে। তবে অনেকেই এটা নিয়ে হিংসা করে বলছেন, পরিবারের ২ জন সদস‍্য বলে মাত্র ১০ কেজি রেশন পাবে, আর কোনো পরিবারে ২০ জন সদস্য বলে তাঁরা এক কুইন্টাল রেশন পাবে। এতে হিংসে করছেন কেন? যখন সময় ছিল তখন আপনি তো মাত্র ২জন সন্তানের জন্ম দিয়েছিলেন, ২০ জনের জন্ম দেননি কেন?"

দেশে করোনা মহামারীর ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া প্রতিরোধে গত বছর মার্চ মাসে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। এরফলে কোটি কোটি মানুষ কাজ হারিয়ে অসহায় হয়ে পড়েছিলেন। বিরোধীরা লাগাতার দাবি তোলার পর প্রধানমন্ত্রী গরীব কল‍্যাণ যোজনা প্রকল্প চালু করেছিল কেন্দ্র সরকার। এই প্রকল্পে প্রত‍্যেক পরিবারের প্রতি ব‍্যক্তি পিছু ৫ কেজি খাদ্যশস্য এবং ১ কেজি ডাল দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল।

গত ১০ মার্চ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়া রাওয়াতের কথায় যে সমস্ত গরীব পরিবার কম সন্তান থাকার জন্য কম রেশন পাচ্ছে, তাদের উচিত অনেক বেশি করে সন্তানের জন্ম দেওয়া। তাঁর কথায়, রেশনে এতো সুন্দর সরু চাল দেওয়া হচ্ছে, যা আগে কখনো খাননি তিনি।

এই সভাতেই রাওয়াত বলেছিলেন, আমেরিকা ২০০ বছর ধরে ভারতে শাসন করেছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in