UP: 'টমেটো না খেলে দাম এমনিই কমে যাবে' - সবজির মূল্যবৃদ্ধি নিয়ে আজব তত্ত্ব যোগী রাজ্যের মন্ত্রীর

প্রতিভা শুক্লা আরও বলেন, টমেটোর বদলের লেবু ব্যবহার করুন। লেবু বেশি করে খান। যে জিনিসটা দামী সেটা বাদ দিন। দেখবেন স্বাভাবিকভাবে তার দাম কমে যাবে।
প্রতিভা শুক্লা
প্রতিভা শুক্লাফাইল ছবি, গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

টমেটোর দাম থেকে মুক্তি পাওয়ার জন্য আজব তত্ত্ব দিলেন উত্তরপ্রদেশের নারী উন্নয়ন ও শিশু সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী প্রতিভা শুক্লা। তাঁর মতে সাধারণ মানুষ টমেটো না খেলেই দাম কমে যাবে। মন্ত্রীর এই কথা ঠিক কতটা যুক্তিপূর্ণ তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

দানাশস্য থেকে নিত্যপ্রয়োজনীয় সবজি, সবকিছুরই দাম আকাশছোঁয়া। বাজারে গিয়ে কার্যত নাজেহাল হতে হচ্ছে মধ্যবিত্তকে। টান পড়ছে পকেটেও। অগ্নিমূল্য বাজারে আগুন লেগেছে টমেটোর দামেও। কিন্তু সাধারণ মানুষকে টমেটোর মূল্যবৃদ্ধি থেকে বাঁচাতে 'অসাধারণ' যুক্তি দিলেন প্রতিভা শুক্লা।

তিনি বলেন, 'সাধারণত এই সময় টমেটোর দাম বেশিই থাকে। সেই দাম থেকে মুক্তি পেতে বাড়িতে টমেটোর গাছ লাগান। তাহলে বাজার থেকে কেনার প্রয়োজন পড়বে না। অতিরিক্ত টাকাও খরচ হবে না। বাজার থেকে টমেটো কিনে না খেলে এমনিতেই দাম কমে যাবে'।

শুধু এই যুক্তি দিয়েই তিনি থেমে থাকেননি। তিনি উদাহরণ স্বরূপ বলেন, আমরা আশাই গ্রামে পুষ্টি বাগান (ফল, শাক-সবজি চাষ করা হয়) করেছি। সেখানে মহিলারা বাড়ির সামনে বা পেছনে সবজির বাগান করেছে। তারা তাদের প্রয়োজনমতো সবজি তোলে এবং রান্না করে খায়। তাদের বাজারের ওপর নির্ভর বা মূল্যবৃদ্ধির চিন্তাও করতে হয় না।

তিনি আরও বলেন, টমেটোর বদলের লেবু ব্যবহার করুন। লেবু বেশি করে খান। যে জিনিস্টা দামী সেটা বাদ দিন। দেখবেন স্বাভাবিকভাবে তার দাম কমে যাবে।

প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালে লোকসভায় শীতকালীন অধিবেশন চলাকালীন পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সংসদে পেঁয়াজের প্রসঙ্গ উঠতেই তিনি বলেছিলেন, তিনি এমন একটি পরিবার থেকে এসেছেন যেখানে পেঁয়াজ, রসুন খাওয়া হয় না। তাই তিনি বা তাঁর পরিবার পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে চিন্তিত নয়।

প্রতিভা শুক্লা
CVoter Survey: সংখ্যাগরিষ্ঠের মতে মণিপুরে BJP-র 'ডবল ইঞ্জিন সরকার' সম্পূর্ণ ব্যর্থ - সমীক্ষা
প্রতিভা শুক্লা
CVoter Survey: সংখ্যাগরিষ্ঠের মতে মণিপুরে BJP-র 'ডবল ইঞ্জিন সরকার' সম্পূর্ণ ব্যর্থ - সমীক্ষা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in