ভ‍্যাকসিন তৈরি না হলে আমরা কি নিজেদের ফাঁসিতে ঝোলাবো? - প্রশ্ন কেন্দ্রীয় মন্ত্রীর

তিনি বলেন, সরকার অত্যন্ত সততা ও আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছে। তিনি স্বীকার করেন বেশ কিছু ক্ষেত্রে গাফিলতি হয়েছে। এই ত্রুটিগুলো ঠিক করা এবং সবাই যাতে ভ‍্যাকসিন পায় তা নিশ্চিত করতে চেষ্টা করছে সরকার
ভ‍্যাকসিন তৈরি না হলে আমরা কি নিজেদের ফাঁসিতে ঝোলাবো? - প্রশ্ন কেন্দ্রীয় মন্ত্রীর
কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়াফাইল ছবি ডেকান হেরাল্ডের সৌজন্যে

দেশজুড়ে দেখা দেওয়া ভ‍্যাকসিনের ঘাটতি নিয়ে প্রশ্ন শুনেই মেজাজ হারালেন কেন্দ্রীয় মন্ত্রী ডিভি সদানন্দ গৌড়া। সাংবাদিকদের কাছে পাল্টা জানতে চাইলেন ভ‍্যাকসিন না পাওয়ার জন্য আমরা কি নিজেদের ফাঁসিতে ঝোলাবো?

করোনার দ্বিতীয় ঢেউ ভয়ঙ্করভাবে প্রভাব ফেলেছে গোটা ভারতে। প্রতিদিনই গড়ে প্রায় চার হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে এই মারণ ভাইরাস। এর ওপর ভ‍্যাকসিনের উৎপাদন কম হওয়ায় দেশজুড়ে টিকার ঘাটতি দেখা গিয়েছে। অধিকাংশ জায়গাতেই স্থগিত রয়েছে টিকাকরণ।

বৃহস্পতিবার বেঙ্গালুরুতে ভ‍্যাকসিনের ঘাটতি নিয়ে প্রশ্ন করা হয়েছিল কেন্দ্রীয় রাসায়নিক ও সার মন্ত্রী ডিভি সদানন্দ গৌড়াকে। এর উত্তরে সাংবাদিকদের উদ্দেশ্যে করে তিনি বলেন, "আদালত খুব ভালো উদ্দেশ্য নিয়ে বলেছে দেশের প্রত‍্যেককে টিকা দেওয়া উচিত। আমি আপনাদের জিজ্ঞেস করতে চাই, আদালত যদি আগামীকাল বলে যে আপনাদের এই পরিমাণ ভ‍্যাকসিন দিতে হবে, এবং সেটা যদি আমরা উৎপাদন করতে না পারি, তাহলে কি আমাদের নিজেদের ফাঁসিতে ঝোলানো উচিত?"

তিনি আরো জানতে চান, "বেশ কিছু বিষয় আমাদের নিয়ন্ত্রণের বাইরে থাকে। আমরা কি সবকিছু নিয়ন্ত্রণ করতে পারি নাকি?"

টিকাকরণের প্রসঙ্গে তিনি বলেন, সরকার অত্যন্ত সততা ও আন্তরিকতার সাথে নিজের কাজ করে যাচ্ছে। তবে তিনি স্বীকার করেছেন বেশ কিছু ক্ষেত্রে গাফিলতি হয়েছে। তিনি জানিয়েছেন, এই ত্রুটিগুলো ঠিক করা এবং সবাই যাতে ভ‍্যাকসিন পায় তা নিশ্চিত করতে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে সরকার।

কেন্দ্রীয় মন্ত্রীর সাথেই উপস্থিত ছিলেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক সিটি রবি। করোনা ভাইরাসের বাড়বাড়ন্তে সরকারকে টেনে আনা সংক্রান্ত আদালতের মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, "বিচারকরা সর্বজ্ঞ নন। আমাদের কাছে যা রয়েছে, তার ভিত্তিতে প্রযুক্তিগত উপদেষ্টা কমিটি সুপারিশ করবে কতটা ভ্যাকসিন বিতরণ করতে হবে। তাঁদের রিপোর্টের ভিত্তিতে আমরা সিদ্ধান্ত নেব।"

কর্ণাটক সরকারের আধিকারিকরা জানিয়েছেন, দুই ভ‍্যাকসিন প্রস্তুতকারক সংস্থার কাছে মোট তিন কোটি ভ‍্যাকসিনের অর্ডার দিয়েছে রাজ‍্য। টাকাও দেওয়া হয়ে‌ গেছে। কিন্তু এখনও পর্যন্ত মাত্র ৭ লাখ ডোজ পৌঁছেছে রাজ‍্যে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in