"আমি বুঝতে পারছি না, আপনি কী ইতিহাস বদলে দিতে চাইছেন?" - অমিত শাহকে কটাক্ষ জোটসঙ্গী নীতিশের

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাজনৈতিক কারণে বিহারে বিজেপির জোটসঙ্গী হলেও নীতিশ কুমারের সাথে বিজেপির সম্পর্কে ক্রমশ চিড় ধরছে। কারণ নীতিগত দিক থেকে বিজেপি এবং জেডি(ইউ)-এর দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ আলাদা।
"আমি বুঝতে পারছি না, আপনি কী ইতিহাস বদলে দিতে চাইছেন?" - অমিত শাহকে কটাক্ষ জোটসঙ্গী নীতিশের
নীতিশ কুমার , অমিত শাহগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

অমিত শাহকে কার্যত এবার কাঠগড়ায় দাঁড় করালেন বিহারে বিজেপির জোটসঙ্গী তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেছিলেন - ইতিহাসবিদরা মুঘলদের অতিরিক্ত গুরুত্ব দিয়েছেন। যে কারণে তাঁদের লেখনীতে স্থান পায়নি মৌর্য, গুপ্ত এবং পাণ্ড্যদের ইতিহাস। প্রাচীন ভারতের ইতিহাসে ‘সঠিক তথ্য সম্বলিত’ চালচিত্র তৈরি করতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রীর এই ধরণের মন্তব্যের জেরে ইতিমধ্যেই তোলপাড় হয়েছে সারা দেশ। তবে কী এবার অমিত শাহ প্রাচীন ভারতের ইতিহাস বদলে দিতে চাইছেন? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে বিভিন্ন রাজনৈতিক মহল থেকে শুরু করে সাধারণ মানুষের মনে। বিরোধী রাজনৈতিক দলগুলোর সাথে এবার সরব হলেন বিহারে বিজেপির জোটসঙ্গী তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারও।

শাহের এই মন্তব্যের তীব্র বিরোধীতা করে পাটনার একটি অনুষ্ঠানে নীতিশ কুমার বলেন, "ইতিহাস যা আছে তাই থাকবে। কীভাবে কেউ ইতিহাস বদলে দিতে পারে। আমি বুঝতে পারছি না, আপনি (অমিত শাহ) কী ইতিহাস বদলে দিতে চাইছেন? ভাষাগত পার্থক্য অন্য বিষয়। কিন্তু আপনি মূল ইতিহাস বদলে দিতে পারেন না।"

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাজনৈতিক কারণে বিহারে বিজেপির জোটসঙ্গী হলেও নীতিশ কুমারের সাথে বিজেপির সম্পর্কে ক্রমশ চিড় ধরছে। কারণ নীতিগত দিক থেকে বিজেপি এবং জেডি(ইউ)-এর দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ আলাদা। সম্প্রতি, বিজেপি বিহারে ধর্মান্তরকরণ বিরোধী আইন আনার দাবি তুলেছিল। কিন্তু নীতিশ কুমার সেই দাবিও মানতে নারাজ। শুধু তাই নয়, জাতপাতের ভিত্তিতে জনগণনা নিয়েও দু-পক্ষের মধ্যে যথেষ্ট মতবিরোধ ছিল।

বিরোধীদের দাবি, নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় আসা একটি দল যেভাবে সারা দেশে হিন্দুত্ববাদের প্রসার ঘটানোর চেষ্টা চলছে, যেভাবে সংবিধান এবং আইনের কথা না মেনে ধর্মের নামে হিংসা এবং ঘৃণার বীজ বপন করার চেষ্টা হচ্ছে। তাতে আগামী দিনে পরিস্থিতি আরও জটিল হতে পারে।

নীতিশ কুমার , অমিত শাহ
Bihar: বিজেপির সঙ্গে মাখামাখি, কেন্দ্রীয় মন্ত্রীকে রাজ্যসভার টিকিট দিলেন না নীতিশ কুমার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in