‘ওদের নীতি-উদ্দেশ্য সমর্থন করি না’, বিজেপির সঙ্গে জোটে থেকেও বিরোধী সুর মিজোরামের মুখ্যমন্ত্রীর গলায়

মণিপুর নিয়ে কেন্দ্রের ভূমিকা ও অভিন্ন দেওয়ানি বিধির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এমএনএফ-এর একাধিক নেতা-সহ দুই সাংসদ এনডিএ-এর সঙ্গে দলের সমস্ত সম্পর্ক ছিন্ন করে দেওয়ার পক্ষেই মত দিয়েছেন বলে জানা গেছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গাফাইল ছবি

মণিপুর ইস্যু নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়েছে। এরপর কি এনডিএ জোট থেকে বেরিয়ে আসবে, তা নিয়ে ধন্ধে মিজোরামের শাসকদল মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ)।

রাজ্যের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা মঙ্গলবার জানিয়েছেন, “আমরা মণিপুরের হিংসাত্মক পরিস্থিতির তীব্র প্রতিবাদ করছি। কিন্তু এনডিএ থেকে আমাদের সমর্থন তুলে নেব কি না সে নিয়ে এখনও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়নি।” পাশাপাশি কেন্দ্রের ‘এক দেশ এক আইন’ বা ইউনিয়ন সিভিল কোড বা অভিন্ন দেওয়ানি বিধি নিয়েও সরাসরি প্রতিবাদে সামিল হয়েছে মিজোরামের শাসকদল।

মঙ্গলবার মিজোরামের একটি স্বেচ্ছাসেবক সংস্থার উদ্যোগে মণিপুরের কুকি-সহ অন্যান্য জনগোষ্ঠীর উপর দীর্ঘদিন ধরে চলা অত্যাচারের প্রতিবাদে রাজধানী আইজলে একটি সংহতি মিছিলের আয়োজন করা হয়। মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা তাঁর মন্ত্রিসভার একাধিক মন্ত্রী ও মিজো ন্যাশনাল ফ্রন্টের কয়েকজন বিধায়ককে সঙ্গে নিয়ে ওই মিছিলে অংশগ্রহণ করেন।

সেখানে তিনি জানান, “দল এখনও এনডিএ জোটের উপর থেকে সমর্থন সরিয়ে নেওয়া নিয়ে কিছু ঠিক করেনি। আসন্ন রাজনৈতিক প্রয়োজনীয়তার উপরেই সবকিছু নির্ভর করছে।” তবে মণিপুর নিয়ে কেন্দ্রের ভূমিকা ও অভিন্ন দেওয়ানি বিধির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এমএনএফ-এর একাধিক নেতা-সহ দুই সাংসদ সি. লালরোসাঙ্গা (লোকসভা) ও কে. ভানলালভেনা (রাজ্যসভা) এনডিএ-এর সঙ্গে দলের সমস্ত সম্পর্ক ছিন্ন করে দেওয়ার পক্ষেই মত দিয়েছেন বলে জানা গেছে।

তবে এমএনএফ প্রধান জোরামথাঙ্গা মঙ্গলবারের মিছিল থেকে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “আমরা এনডিএ জোটে থাকা সত্ত্বেও কেন্দ্রের অভিন্ন দেওয়ানি বিধি আইনের তীব্র প্রতিবাদ করছি। পাশাপাশি, আমরা মণিপুরে দ্রুত শান্তি ও স্বাভাবিক জনজীবন ফিরিয়ে আনার দাবি জানাচ্ছি।” দলীয় সূত্রে খবর, সোমবার মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা দলীয় কর্মীদের উদ্দেশ্যে জানিয়েছেন, “মিজোরাম সরকার এবং মিজো ন্যাশনাল ফ্রন্ট কেন্দ্রের এনডিএ সরকারকে ভয় করে না। আমরা এনডিএ জোটের সদস্য হলেও ওই জোট সরকারের নীতি ও উদ্দেশ্যগুলিকে আমরা সমর্থন করি না।” জোরামথাঙ্গার এই নির্দেশ দলের মধ্যে কেন্দ্রের বিরুদ্ধে আরও অসন্তোষ তৈরি করেছে বলেই সূত্রে খবর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা
Jharkhand: আততায়ীদের গুলিতে ঝাঁঝরা CPIM নেতা, দোষীদের অবিলম্বে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ স্থানীয়দের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in