Farm Laws: প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে আমি হতবাক, কৃষি আইন বাতিল BJP-র ব্যর্থতাই প্রমাণ করে: উমা ভারতী

উমা ভারতী বলেন, তিন কৃষি আইনের বাতিলের আকস্মিক ঘোষণা তাঁকে বাকরুদ্ধ করে দিয়েছে। এতে দলীয় কর্মীদের ব‍্যর্থতাই প্রমাণিত হয় কারণ আইনের সুবিধাগুলো কৃষকদের বোঝাতে ব‍্যর্থ হয়েছেন বিজেপি কর্মীরা।
Farm Laws: প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে আমি হতবাক, কৃষি আইন বাতিল BJP-র ব্যর্থতাই প্রমাণ করে: উমা ভারতী
ফাইল ছবি সংগৃহীত

কৃষি আইন বাতিল আসলে বিজেপির ব‍্যর্থতাই প্রমাণ করে। এমনটাই মনে করছেন বর্ষীয়ান বিজেপি নেত্রী উমা ভারতী। তিনি বলেন, প্রধানমন্ত্রীর তিন কৃষি আইনের বাতিলের আকস্মিক ঘোষণা তাঁকে বাকরুদ্ধ করে দিয়েছে। এতে দলীয় কর্মীদের ব‍্যর্থতাই প্রমাণিত হয় কারণ আইনের সুবিধাগুলো কৃষকদের বোঝাতে ব‍্যর্থ হয়েছেন বিজেপি কর্মীরা।

গত শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় আকস্মিক বিতর্কিত তিন কৃষি আইন প্রত‍্যাহারের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনদিন পর সেই ঘটনায় প্রতিক্রিয়া জানালেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী।

ট‍্যুইটারে তিনি লেখেন, "আমি গত চারদিন ধরে গঙ্গার তীরে বারাণসীতে ছিলাম। ১৯ নভেম্বর কৃষি আইন বাতিল করার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণার পর আমি বাকরুদ্ধ হয়ে গিয়েছিলাম, তাই তিনদিন পরে এই বিষয়ে প্রতিক্রিয়া জানাচ্ছি আমি।"

তিনি বলেন, "আইন বাতিল করার সময় প্রধানমন্ত্রী যা বলেছেন তা আমাদের মতো লোকদের খুব আঘাত করেছে। প্রধানমন্ত্রী যদি কৃষি আইনের গুরুত্ব কৃষকদের কাছে ব‍্যাখ‍্যা করতে না পারেন তা আমাদের বিজেপি কর্মীদেরও ব‍্যর্থতা। আমরা কেন কৃষকদের সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারিনি? প্রধানমন্ত্রী একজন গভীর চিন্তাবিদ, যিনি সমস‍্যার মূলে গিয়ে সমাধান করেন।"

অন‍্য একটি ট‍্যুইটে তিনি লেখেন, "ভারতের কৃষকরা আজ পর্যন্ত কোনো সরকারি প্রচেষ্টায় সন্তুষ্ট হয়নি। আমি একজন কৃষক পরিবারের সন্তান। আমার বড় দুই ভাই এখনও কৃষির ওপর নির্ভরশীল। আমার নিয়মিত তাঁদের সাথে যোগাযোগ রয়েছে। সময়মতো সার, বীজ ও বিদ‍্যুৎ পাওয়া এবং নিজের ইচ্ছেমতো সবজি-খাদ‍্যশস‍্য বিক্রির সুযোগই কৃষকদের জন্য সুখের উৎস হতে পারে।"

প্রসঙ্গত, গত শুক্রবার গুরু নানকের জন্মদিনে তিন বিতর্কিত কৃষি আইন প্রত‍্যাহারের কথা ঘোষণার সময় প্রধানমন্ত্রী ‌বলেছেন, "হয়তো আমাদের তপস‍্যায় কিছু ঘাটতি ছিল। যে কারণে আমারা কিছু কৃষককে আইন সম্পর্কে বোঝাতে পারিনি। কিন্তু আজ প্রকাশ পর্ব। কাউকে দোষারোপের সময় নয় এটা। আজ আমি দেশকে বলতে চাই যে তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমি যা করেছি তা কৃষকদের জন্য, যা করেছি তা দেশের জন্য।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in