"ভয়াবহ অবস্থা": গুজরাতের কোভিড পরিস্থিতি নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা হাইকোর্টের

রবিবার একটি মৌখিক আদেশের মাধ্যমে হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ আদালতের রেজিস্ট্রিকে এই বিষয়ে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন।
"ভয়াবহ অবস্থা": গুজরাতের কোভিড পরিস্থিতি নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা হাইকোর্টের
ফাইল ছবি- সংগৃহীত

গুজরাতের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করলো সে রাজ‍্যের হাইকোর্ট। করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত একাধিক প্রতিবেদনের কথা উল্লেখ করে আদালতের মন্তব্য, "রাজ‍্যেথ স্বাস্থ্য ব‍্যবস্থা জরুরি অবস্থার দিকে যাচ্ছে।"

রবিবার একটি মৌখিক আদেশের মাধ্যমে হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ আদালতের রেজিস্ট্রিকে এই বিষয়ে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন। কোভিডের লাগামছাড়া বৃদ্ধি এবং তা নিয়ন্ত্রণে গুরুতর সমস্যা - এই শিরোনামে মামলা দায়ের ক দেওয়া করা হয়েছে।

এই নিয়ে দ্বিতীয়বার রাজ‍্যের করোনা পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে পিআইএল দায়ের করেছে হাইকোর্ট। প্রথম পিআইএল দায়ের করা হয়েছিল গত বছর এবং সেই মামলার শুনানি এখনও চলছে।

গতকাল মামলা দায়েরের নির্দেশ দেওয়ার সময় প্রধান বিচারপতি বলেন, "সংবাদমাধ্যমগুলিতে প্রতিনিয়ত রাজ‍্যের পরিকাঠামোর ভয়ানক চেহারা, অকল্পনীয় অসুবিধা, চরম দুর্দশাগ্রস্ত অবস্থার ছবি তুলে ধরা হচ্ছে। এই অবস্থার যে মোকাবিলা করা যাচ্ছে না তা অত‍্যন্ত দুর্ভাগ্যজনক।"

বেশ কয়েকটি সংবাদমাধ্যমের রিপোর্ট উল্লেখ করে তিনি বলেন, "কেবলমাত্র পরীক্ষায় গাফিলতি, হাসপাতালে শয‍্যা বা আইসিইউ-র অভাব রয়েছে তাই নয়, অক্সিজেন সরবরাহ, Ramdesivir-এর মতো প্রাথমিক ওষুধেরও অভাব রয়েছে।"

গুজরাট সরকার, সরকারের স্বাস্থ্য দপ্তর এবং কেন্দ্র সরকারকে এই স্বতঃপ্রণোদিত মামলার বিষয়ে আদালতের তরফ থেকে জানানো হয়েছে। সোমবার অর্থাৎ আজ অনলাইনে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in