কংগ্রেস নেতার মেয়ের নেতৃত্বাধীন থিঙ্ক ট্যাঙ্কের FCRA লাইসেন্স বাতিল করল মোদী সরকার

১৯৭৩ সাল থেকে কাজ করছে এই থিঙ্ক ট্যাঙ্ক। থিঙ্ক ট্যাঙ্কের নেতৃত্বে রয়েছেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারের মেয়ে যামিনী আইয়ার। বর্তমানে এই সংস্থার শীর্ষে রয়েছেন রাষ্ট্র বিজ্ঞানী মীনাক্ষী গোপিনাথ।
কংগ্রেস নেতার মেয়ের নেতৃত্বাধীন থিঙ্ক ট্যাঙ্কের FCRA লাইসেন্স বাতিল করল মোদী সরকার

বুধবার, সেন্টার ফর পলিসি রিসার্চ (CPR)-এর FCRA লাইসেন্স স্থগিত করেছে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। সূত্রের খবর, বিদেশ অনুদানসহ অর্থ সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের অভিযোগে এই পদক্ষেপ নিয়েছে মোদী সরকার।

মূলত দেশের বিভিন্ন পলিসি নিয়ে গবেষণা করে থাকে সেন্টার ফর পলিসি রিসার্চ (CPR)। ১৯৭৩ সাল থেকে কাজ করছে এই থিঙ্ক ট্যাঙ্ক। বর্তমানে এই সংস্থার শীর্ষে রয়েছেন রাষ্ট্র বিজ্ঞানী মীনাক্ষী গোপিনাথ। এছাড়া, এই থিঙ্ক ট্যাঙ্ক সেন্টারের নেতৃত্ব দিচ্ছেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারের মেয়ে যামিনী আইয়ার। জানা যাচ্ছে, ২১ শতকে দেশের উপর যে ধরনের অর্থনৈতিক চ্যালেঞ্জ এসেছে, তার মোকাবিলা কীভাবে করা সম্ভব তা নিয়েও গবেষণা করে এই সংস্থা।

এদিকে, এর আগে CPR-সহ আরও দুটি সংস্থায় সমীক্ষা অভিযানে নেমেছিল আয়কর দফতর। অক্সফাম ইন্ডিয়া ও বেঙ্গালুরুর অপর এক সংস্থা ইন্ডিপেনডেন্ট অ্যান্ড পাবলিক-স্পিরিটেড মিডিয়া ফাউন্ডেশন (IPSMF)-এর অফিসেও তিন দিনের জন্য সমীক্ষা অভিযান চালায় আয়কর দফতর। মূলত, বিদেশ থেকে কী ধরনের অর্থ আসছে তা দেখার জন্যই এই সমীক্ষা চালানো হয়েছিল বলে খবর।

এসময় সকল সংস্থাগুলি দাবি করেছিল, তারা বেআইনি কিছু করেনি। CPR বলেছে, তারা সমীক্ষা অভিযানে আয়কর দফতরকে সম্পূর্ণ সহযোগিতা করেছে।

যামিনী আইয়ার বলেন, ‘২০২২ সালের ৭ ও ৮ সেপ্টেম্বর সমীক্ষা করার জন্য আমাদের অফিস পরিদর্শন করেছিল আয়কর দফতর। সমীক্ষার সময় আমরা সম্পূর্ণ সহযোগিতা করেছিলাম এবং ভবিষ্যতেও তা অব্যাহত রাখব।’

জানা যাচ্ছে, FCRA অ্যাক্ট অনুসারে ১৮০দিনের জন্য কোনও সংস্থার এই ধরনের লাইসেন্সকে বাতিল করে দেওয়া যায়। এর ফলে, ওই সংস্থা কোনওভাবেই বিদেশ থেকে কোনও অনুদান গ্রহণ করতে পারে না। এমনকী, তাদের কাছে যে বিদেশি অনুদান রয়েছে, সেটাও ব্যবহার করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদন লাগবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in