Himachal Pradesh: সরকারি স্কুলকে মলে পরিণত করার প্রস্তাবে মুখ্যসচিবকে নোটিশ হাইকোর্টের

এক ছাত্রের লেখা চিঠির ভিত্তিতে হাই কোর্ট স্বতঃপ্রণোদিত মামলা নিয়েছে। ছাত্রটির অভিযোগ, ধনী এবং রাজনৈতিক নেতাদের সুবিধার জন্য এই প্রস্তাব নেওয়া হয়েছে।
Himachal Pradesh: সরকারি স্কুলকে মলে পরিণত করার প্রস্তাবে মুখ্যসচিবকে নোটিশ হাইকোর্টের
ফাইল ছবি সৌজন্যে - India Legal

হিমাচল প্রদেশের মান্ডি শহরে একটি সরকারি স্কুলের জমিতে বড় শপিং মল করার প্রস্তাবে রাজ্যের মুখ্য সচিব এবং অন্যদের নোটিশ পাঠালো সে রাজ্যের হাই কোর্ট। এক ছাত্রের লেখা চিঠির ভিত্তিতে হাই কোর্ট স্বতঃপ্রণোদিত মামলা নিয়েছে। ছাত্রটির অভিযোগ, ধনী এবং রাজনৈতিক নেতাদের সুবিধার জন্য এই প্রস্তাব নেওয়া হয়েছে। লকডাউনের সময়ে বিজয় সিনিয়র সেকেন্ডারি স্কুল নামক ওই স্কুলের ভবন, খেলার মাঠ, মঞ্চ এবং একটি ফাঁকা জায়গায় নির্মাণ কাজ শুরু হয় বলে অভিযোগ।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রবি মালিমাথ এবং বিচারপতি জ্যোৎস্না রেওয়ালের ডিভিশন বেঞ্চ শুক্রবার এই নোটিশ পাঠায়।

আবেদনকারী বলেছে, বেসরকারি স্কুল খুলতে হলে খেলার মাঠ থাকা অন্যতম শর্ত হিসেবে বলা হয় কিন্তু সরকার নিজেই খেলার মাঠটিকে নষ্ট করেছে। স্থানীয় বাসিন্দারা, সংবাদ মাধ্যম এবং সামাজিক সংগঠনগুলি সরকারের ভয়ে এগিয়ে আসছে না। ওই ভবনে আগে একটি সরকারি প্রাথমিক স্কুল ছিল, কয়েক বছর আগে সেটি বন্ধ করে দেওয়া হয়েছে। এখন সেকেন্ডারি স্কুলটিও বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে সরকার যাতে ধনী এবং প্রভাবশালীদের স্বার্থরক্ষা হয়।

আবেদনকারীর আরও অভিযোগ, স্কুলটিতে পড়াশোনা করে দরিদ্র, অনাথ ও ভিন রাজ্যের পরিযায়ী শিশুরা। তাদেরও মানসিক চাপ দেওয়া হচ্ছে। পরীক্ষার ফল খারাপ হওয়ার ভয় দেখানো হচ্ছে।নানারকম লোভও দেখানো হচ্ছে।

ওই স্কুলে প্রাক্তন প্রধান বিচারপতি স্বান্তন্তর কুমার পড়েছিলেন, চিঠিতে তারও উল্লেখ করা হয়েছে।

পরবর্তী শুনানি হবে দু'সপ্তাহ পরে, তার আগে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.