Haryana: কৃষক আন্দোলন ক্রমশ হিংসাত্মক হয়ে উঠছে - দাবি মন্ত্রী অনিল ভিজ-এর

পঞ্জাব এবং হরিয়ানায় কেন্দ্রীয় সরকারের ধান সংগ্রহ স্থগিত রাখার সিদ্ধান্তে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে। তারই মধ্যে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ দাবি করলেন, কৃষকদের আন্দোলন দিন দিন হিংসাত্মক হয়ে উঠছে
Haryana: কৃষক আন্দোলন ক্রমশ হিংসাত্মক হয়ে উঠছে - দাবি মন্ত্রী অনিল ভিজ-এর
এক অনুষ্ঠানে অনিল ভিজ ফাইল ছবি, অনিল ভিজ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পঞ্জাব এবং হরিয়ানায় কেন্দ্রীয় সরকারের ধান সংগ্রহ স্থগিত রাখার সিদ্ধান্তে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে। তারই মধ্যে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ শনিবার দাবি করলেন, কৃষকদের আন্দোলন দিন দিন হিংসাত্মক হয়ে উঠছে।

এদিন এক ট্যুইটে ভিজ বলেছেন, মহাত্মা গান্ধীর দেশে হিংসাত্মক আন্দোলন মেনে নেওয়া যায় না। আন্দোলনের সময় কৃষক নেতাদের সংযম দেখাতে হবে।

পঞ্জাব এবং হরিয়ানায় পয়লা অক্টোবর থেকে শুরু হয়ে ১১অক্টোবর পর্যন্ত ধান সংগ্রহের কথা ছিল। কেন্দ্র শুক্রবার জানায় সংগ্রহ স্থগিত রাখা হয়েছে কৃষক এবং ক্রেতাদের স্বার্থেই। অসময়ের বৃষ্টির জন্যে ধান পাকতে দেরি হয়েছে।

উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতীয় আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী ২০২১এর সেপ্টেম্বরে পঞ্জাবে স্বাভাবিকের থেকে ৭৭ শতাংশ এবং হরিয়ানায় ১৩৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

সংগ্রহে দেরি হওয়ায় পঞ্জাব ও হরিয়ানা জুড়ে বিক্ষোভ ও উষ্মা ছড়িয়েছে। একদিন আগেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নী নতুন দিল্লীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে সংগ্রহ ১০ দিন স্থগিত রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করার অনুরোধ জানান।

প্রতিবাদ জানাতে শিরোমণি অকালি দলের সভাপতি সুখবীর বদল একটি ট্রলি ভর্তি ধান নিয়ে চণ্ডীগড়ে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার সদর দফতরে যান ফসলে ভেজা ভাব আছে কি না তা পরীক্ষা করাতে।

বাদল সংবাদমাধ্যমকে বলেন, ধান সংগ্রহ স্থগিত রাখলে রাজ্যের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। তিনি বলেছেন, কৃষকরা আগেভাগেই পরিকল্পনা করেছেন, সেইমতো গত কয়েকদিন ধরে তারা ফসল তোলা শুরু করেছেন। রাজ্যের মাণ্ডিতেও ধান পৌঁছে গেছে। সংগ্রহ স্থগিত রাখলে কৃষকরা শুধু অসুবিধায় পড়বেন তাই নয় অস্বাভাবিক আবহাওয়ায় ধান চাষ নিয়েও তাঁরা ধাঁধায় পড়ে যাবেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.