Haryana: মদ্যপানের বয়সসীমা কমিয়ে ২১ বছর করতে বিল পাশ হরিয়ানা বিধানসভায়

রাজ‍্যের উপমুখ‍্যমন্ত্রী দুষ‍্যন্ত চৌটালা বলেন, মানুষ এখন আরও শিক্ষিত হয়েছে। নতুন নতুন প্রচেষ্টায় অংশ নিচ্ছে। দায়িত্বশীল মদ‍্যপানের ক্ষেত্রেও যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নিতে পারে তাঁরা।
Haryana: মদ্যপানের বয়সসীমা কমিয়ে ২১ বছর করতে বিল পাশ হরিয়ানা বিধানসভায়
মদ‍্যপানের বয়সসীমা কমিয়ে ২১ করলো হরিয়ানা সরকারপ্রতীকী ছবি

মদ্যপানের বৈধ বয়সসীমা কমিয়ে ২১ বছরে নামিয়ে আনার জন্য আবগারি আইনে সংশোধন আনলো বিজেপি শাসিত হরিয়ানা সরকার। শুধু মদ‍্যপান নয়, মদ ক্রয়-বিক্রয়ের বয়সসীমাও কমিয়ে ২১ করে দেওয়া হবে রাজ‍্যে। এই কারণে বুধবার রাজ‍্য বিধানসভায় হরিয়ানা আবগারি (সংশোধনী) বিল, ২০২১ পাস করানো হয়েছে।

রাজ‍্যের উপমুখ‍্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা, যিনি আবগারি এবং কর দপ্তরের দায়িত্বেও রয়েছেন, বুধবার বিধানসভায় সংশোধনী বিল পেশ করেন। বিল পেশ করে তিনি বলেন, আবগারি আইনে মদ‍্যপানের বয়স সম্পর্কিত আগের বিধানগুলি অন্তর্ভুক্ত করার সময় থেকেই রাজ‍্যের আর্থ-সামাজিক অবস্থার ব‍্যপক পরিবর্তন হয়েছে। মানুষ এখন আরও শিক্ষিত হয়েছে। নতুন নতুন প্রচেষ্টায় অংশ নিচ্ছে। দায়িত্বশীল মদ‍্যপানের ক্ষেত্রেও যুক্তিসঙ্গত সিদ্ধান্ত নিতে পারে তাঁরা।

মদ তৈরি, পাইকারি এবং খুচরো বিক্রয়ের লাইসেন্স দেওয়ার বয়সসীমাও ২৫ থেকে কমিয়ে ২১ বছর করা হয়েছে নতুন সংশোধনী আইনে। এখন হরিয়ানায় মদ‍্যপান এবং ক্রয়-বিক্রয়ের বৈধ বয়সসীমা ২৫ বছর রয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি জাতীয় রাজধানী দিল্লি সহ বেশ কয়েকটি রাজ‍্যে মদ‍্যপানের বয়সসীমা ২১-এ নামিয়ে আনা হয়েছে, যার তীব্র বিরোধিতা করেছেন সমাজকর্মীরা।

বুধবার হরিয়ানা বিধানসভায় আবগারি সংশোধনী বিল ছাড়াও আরও পাঁচটি বিল পাশ হয়েছে।

মদ‍্যপানের বয়সসীমা কমিয়ে ২১ করলো হরিয়ানা সরকার
Rajasthan: পঞ্চায়েত নির্বাচনে ভরাডুবি বিজেপির, প্রথম কংগ্রেস, শক্তি অনুযায়ী ভালো ফল CPIM, BSP-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in