Haryana: অবৈধ খনি বন্ধ অভিযান - খনি মাফিয়ার ট্রাকে পিষে মারা হলো ডিএসপিকে

চলতি বছরের ৪ মার্চ হরিয়ানা বিধানসভায় পেশ করা একটি সমীক্ষা অনুযায়ী, ২০১৪-১৫ সাল থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত রাজ্যে মোট ২১,৪৫০টি অবৈধ পাথর খনির সন্ধান পাওয়া গেছে।
নিহত পুলিশ অফিসার
নিহত পুলিশ অফিসারছবি সৌজন্যে টুইটার

খনি মাফিয়াদের চক্রকে ধরে ফেলায় নৃশংস ভাবে খুন করা হলো এক সিনিয়র পুলিশ অফিসারকে। ঘটনাটি ঘটেছে বিজেপি শাসিত হরিয়ানায়। অবৈধ খনন বন্ধ করতে যাওয়ায় পাথর বোঝাই ট্রাক দিয়ে পিষে মেরে ফেলা হয় ওই পুলিশ অফিসারকে।

সুরেন্দ্র সিং বিষ্ণোই নামের ডিএসপি পদমর্যাদার ওই পুলিশ অফিসার মঙ্গলবার খবর পান, নুহ শহরে বেআইনিভাবে পাথর খনন করা হচ্ছে। আরাবল্লী পর্বতমালার কাছে পাচগাঁওতে এই খনন চলছে। সকাল ১১ টার দিকে পুলিশের একটি দল নিয়ে ঘটনাস্থলে পৌঁছান তিনি।

পুলিশ সূত্রে খবর, সুরেন্দ্র সিং বিষ্ণোই ঘটনাস্থলে গিয়ে দেখেন ট্রাকে পাথর বোঝাই করা হচ্ছে। তিনি ট্রাকগুলিকে থামার নির্দেশ দেন। তখনই একটি ট্রাক তাঁকে ধাক্কা দিয়ে ফেলে তাঁর উপর দিয়েই গাড়ি চালিয়ে দেন। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই পুলিশ অফিসারের। অল্পের জন্য প্রাণে বাঁচেন আরও দুই পুলিশ অফিসার। অভিযুক্তরা পলাতক। তাদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

হরিয়ানা পুলিশের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এই ঘটনায় শোক প্রকাশ করা হয়েছে। নিহত পুলিশের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার, রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ।

গোটা হরিয়ানা জুড়ে কয়েক হাজার অবৈধ পাথর খনি ছড়িয়ে রয়েছে। চলতি বছরের ৪ মার্চ হরিয়ানা বিধানসভায় পেশ করা একটি অর্থনৈতিক সমীক্ষা অনুযায়ী, ২০১৪-১৫ সাল থেকে ২০২১ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত রাজ্যে মোট ২১,৪৫০টি অবৈধ পাথর খনির সন্ধান পাওয়া গেছে। ২০০৯ সালে সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা সত্বেও আরাবল্লী অঞ্চলের বেশ কয়েকটি জায়গায় অবৈধ খনন অব্যাহত রয়েছে।

আরাবল্লী বাঁচাও নাগরিক আন্দোলন নামে একটি নাগরিক সংগঠন চলতি বছরের শুরুতে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল-এর কাছে অবৈধ খননের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল। মামলাকারীরা জানিয়েছেন, আরাবল্লী এলাকায় কমপক্ষে ১৬টি অবৈধ খনন চলছে। বেশ কিছু জায়গায় পাহাড়ের উল্লেখযোগ্য অংশ কেটে নেওয়ায় সেই এলাকায় ধস নেমেছে।

অবৈধ খনি বন্ধের ক্ষেত্রে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগও তুলেছেন তাঁরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in