Haryana: মুদ্রাস্ফীতি, বেকারত্ব, দুর্নীতি ও অপরাধের শীর্ষে বিজেপি শাসিত হরিয়ানা - অভিযোগ কংগ্রেসের

NSO রিপোর্ট প্রসঙ্গে কড়া প্রতিক্রিয়া জানিয়ে হুডা বলেন, রাজ্যে মুদ্রাস্ফীতি এতটাই উদ্বেগজনক হয়ে উঠেছে যে সমস্ত রাজ্যের সাথে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর নির্ধারিত সর্বোচ্চ স্তর অতিক্রম করেছে।
মনোহর লাল খাট্টার ও নরেন্দ্র মোদী
মনোহর লাল খাট্টার ও নরেন্দ্র মোদী ফাইল ছবি - মনোহর লাল খাট্টার ফেসবুক পেজ

মুদ্রাস্ফীতি, বেকারত্ব এবং দুর্নীতি ও অপরাধের শীর্ষে আছে হরিয়ানা। বুধবার বিজেপি শাসিত হরিয়ানার বিরুদ্ধে এই অভিযোগ জানিয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা।

তিনি বলেন, জাতীয় পরিসংখ্যান অফিস (NSO) প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে যে রাজ্যের মানুষ ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির চাপে পিষ্ট হচ্ছেন।

এনএসও রিপোর্ট প্রসঙ্গে কড়া প্রতিক্রিয়া জানিয়ে হুডা বলেন, রাজ্যে মুদ্রাস্ফীতি এতটাই উদ্বেগজনক হয়ে উঠেছে যে সমস্ত রাজ্যের সাথে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর নির্ধারিত সর্বোচ্চ স্তর অতিক্রম করেছে।

হুডা বলেন, "আজ রাজ্যে মূল্যস্ফীতির হার ৬.০৪ শতাংশ। গ্রামীণ এলাকায় মূল্যস্ফীতির হার ৭.১২ শতাংশ অনুমান করা হয়েছে। রিপোর্ট অনুসারে, দেশের মধ্যে এই রাজ্যে দুধ, শাকসবজি, ফলমূলের দৈনন্দিন চাহিদার হার সবচেয়ে বেশি। এই পরিস্থিতিতে গরিব এবং মধ্যবিত্তদের রান্নাঘরের খরচ মেটানোও কঠিন হয়ে উঠেছে।"

হুডা দাবি করেন, কংগ্রেসের আমলে হরিয়ানা প্রতিবেশী রাজ্যগুলির তুলনায় সস্তা দরে পেট্রোল এবং ডিজেল পেত কারণ ভ্যাটের হার রাজ্যে সবথেকে কম ছিল।

তিনি আরও বলেন, "বিজেপি-জেজেপি সরকার ভ্যাটের হার দ্বিগুণ করেছে। যা সমস্ত জিনিসের দামকে প্রভাবিত করেছে এবং সরকারী পরিসংখ্যান তা নিশ্চিত করেছে। বিজেপি ক্ষমতায় আসার পর থেকে আটা, দুধ সহ প্রায় প্রতিটি পণ্যের দাম বেড়েছে। ঘি, সরষের তেল, ডাল, রান্নার গ্যাস দ্বিগুণ বা দ্বিগুণেরও বেশি হয়েছে, অন্যদিকে সাধারণ মানুষের আয় ক্রমাগত কমছে।”

বিরোধী দলের নেতা বলেন, সরকার অতীতে বিদ্যুতের দাম বাড়িয়েছে। আগে, সরকার জলের দাম বাড়িয়ে জনসাধারণের উপর অতিরিক্ত বোঝা চাপিয়েছিল, এখন সরকার দৈনন্দিন প্রয়োজনের সাথে শিক্ষাকেও ব্যয়বহুল করতে চলেছে।"

কংগ্রেস নেতা বলেন, "সরকার বিশ্ববিদ্যালয়গুলিকে তহবিল দিতে স্পষ্টভাবে অস্বীকার করেছে। এর কারণে বিশ্ববিদ্যালয়গুলি তাদের ফি বাড়াতে শুরু করেছে। হিসার-ভিত্তিক চৌধুরী চরণ সিং কৃষি বিশ্ববিদ্যালয় ১০০ থেকে ১৫০ শতাংশ পর্যন্ত ফি বাড়িয়েছে। এর ফলে আগামী দিনে শিক্ষা খুবই ব্যয়বহুল হয়ে উঠবে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in