Haryana: আন্দোলনে শহীদ কৃষকদের জন্য ক্ষতিপূরণের দাবি বিজেপি জোটসঙ্গী জেজেপি নেতার

হরিয়ানায় বিজেপির গুরুত্বপূর্ণ জোট অংশীদার জননায়ক জনতা পার্টি (জেজেপি) নেতা দিগ্বিজয় চৌতালা শনিবার আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন।
Haryana: আন্দোলনে শহীদ কৃষকদের জন্য ক্ষতিপূরণের দাবি বিজেপি জোটসঙ্গী জেজেপি নেতার
দিগ্বিজয় চৌতালা এবং মুখ্যমন্ত্রী এম এল খাট্টারফাইল ছবি

হরিয়ানায় বিজেপির গুরুত্বপূর্ণ জোট অংশীদার জননায়ক জনতা পার্টি (জেজেপি) নেতা দিগ্বিজয় চৌতালা শনিবার আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ানোর বার্তা দিলেন। শনিবার তিনি তিন কৃষি আইনের বিরোধিতা করে আন্দোলন চলাকালীন মৃত কৃষকদের পরিবারকে আর্থিক সহায়তা দেবার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ জানান।

এক ট্যুইট বার্তায় জেজেপি নেতা বলেন, "আমি কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করছি প্রতিবাদ চলাকালীন শহিদ হওয়া কৃষকদের পরিবারকে পর্যাপ্ত আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে এবং কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলি প্রত্যাহার করে নেওয়া উচিত। যাতে সরকারের প্রতি তাদের আস্থা আরও বৃদ্ধি পায় এবং তাঁরা তাঁদের বাড়িতে ফিরে যান।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদের শীতকালীন অধিবেশনে তিনটি কৃষি আইন বাতিল করা হবে বলে ঘোষণা করার একদিন পরেই হরিয়ানার জোটসঙ্গীর এই বক্তব্য খুবই তাৎপর্যপূর্ণ। কৃষকদের ইস্যুতে জোট থেকে বেরিয়ে না যাওয়া এবং 'ক্ষমতা আঁকড়ে থাকা' নিয়েও এর আগে জেজেপি-র মধ্যেই মতান্তর ঘটেছে।

বিগত হরিয়ানা বিধানসভা নির্বাচনে বিজেপি ৪০ আসনে জিতলেও সংখ্যাগরিষ্ঠতা থেকে ৬ টি আসন কম পেয়েছিলো। ওই সময় জেজেপি-র সমর্থনে সরকার গড়ে বিজেপি। বিজেপি নেতা মনোহর লাল খট্টরের নেতৃত্বাধীন হরিয়ানা সরকার কৃষকদের বিরুদ্ধে হিংসা, ব্যারিকেড ভাঙা এবং সরকারি কর্মচারীদের দায়িত্ব পালনে বিঘ্ন ঘটানোর জন্য শত শত মামলা নথিভুক্ত করেছে। যদিও উপ-মুখ্যমন্ত্রী ও জেজেপি নেতা চৌতালা কৃষকদের ইস্যুতে তাঁর নীরবতা বজায় রেখেছেন।

এক দিন আগে সংবাদমাধ্যমের সামনে খাট্টার জানিয়েছিলেন, কৃষকদের বিরুদ্ধে নথিভুক্ত করা মামলা প্রত্যাহারের বিষয়ে সরকার একটি ইতিবাচক উদ্যোগ গ্রহণ করবে এবং আগামী দিনে এই বিষয়ে কোনো বিতর্ক থাকবে না।

জেজেপি - রাজ্যের এক সময়ের বিশিষ্ট আঞ্চলিক দল ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) থেকে বেরিয়ে আসা দলত্যাগীদের নিয়ে গঠিত। প্রাথমিকভাবে একটি গ্রামীণ জাঠ-কেন্দ্রিক দল যেখানে কৃষকরাই এর মূল ভোটব্যাঙ্ক। উল্লেখ্য, হরিয়ানায় জাঠেরা একটি প্রভাবশালী কৃষক সম্প্রদায়। রাজ্যের জনসংখ্যার ২৮ শতাংশই জাঠ।

- with Agency Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in