Haryana: আইনশৃঙ্খলা রক্ষায় এই পদক্ষেপ: কৃষকদের ওপর লাঠিচার্জের ঘটনায় পুলিশের পক্ষে মুখ্যমন্ত্রী
রক্তাক্ত কৃষক এবং মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারফাইল ছবি

Haryana: আইনশৃঙ্খলা রক্ষায় এই পদক্ষেপ: কৃষকদের ওপর লাঠিচার্জের ঘটনায় পুলিশের পক্ষে মুখ্যমন্ত্রী

কার্নালে জাতীয় সড়ক অবরোধ করে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে BJP-র একটি বৈঠকের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোয় পুলিশ বিক্ষোভকারী কৃষকদের ওপর নৃশংসভাবে লাঠিচার্জ করে। এই ঘটনায় কমপক্ষে ১০ জন কৃষকের মাথা ফেটেছে।

হরিয়ানায় আন্দোলনকারী কৃষকদের ওপর লাঠিচার্জ চালানোর ঘটনায় পুলিশের পক্ষ নিয়েই কথা বললেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার। তিনি বলেন, পুলিশের দিকে পাথর ছুঁড়েছিলেন আন্দোলনকারীরা তাই পুলিশ লাঠি চালিয়েছে।

শনিবার বিকালে কার্নালে জাতীয় সড়ক অবরোধ করে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে বিজেপির একটি বৈঠকের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোয় পুলিশ বিক্ষোভকারী কৃষকদের ওপর নৃশংসভাবে লাঠিচার্জ করে। এই ঘটনায় কমপক্ষে ১০ জন কৃষকের মাথা ফেটেছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তাঁরা।

বিজেপির ওই বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, "প্রতিবাদ দেখাতে চাইলে তা শান্তিপূর্ণ পদ্ধতিতে করা উচিত, তাতে কারো আপত্তি থাকবে না। তাঁরা (কৃষকরা) আগেই সরকারকে আশ্বস্ত করেছিলেন যে তাঁদের বিক্ষোভ শান্তিপূর্ণ হবে। কিন্তু তার পরিবর্তে তাঁরা যদি পুশিশকে পাথর ছোঁড়ে, জাতীয় সড়ক অবরোধ করেন, তাহলে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশকে পদক্ষেপ নিতেই হবে।"

তিনি আরও বলেন, "আজকের এই বৈঠক দলের রাজ‍্যস্তরের একটি বৈঠক ছিল। কৃষক সংগঠন এই বৈঠকের বিরোধিতা করে পথে নেমেছিল, আমি এই বিক্ষোভের নিন্দা জানাই। যেকোনো কারণে যেকোনো সংগঠনের কার্যক্রমে বাধা সৃষ্টি করা গণতন্ত্রবিরোধী‌।"

হরিয়ানা পুলিশের তরফ থেকেও বলা হয়েছে তাঁরা সামান্যতম শক্তি প্রয়োগ করেছে কৃষকদের ওপর। রাজ‍্যের অতিরিক্ত ডিআইজি (আইনশৃঙ্খলা) নভদীপ সিং ভির্ক জানিয়েছেন, মাত্র চারজন কৃষক আহত হয়েছেন, কৃষকদের ছোঁড়া পাথরের আঘাতে ১০ জন পুলিশ আহত হয়েছেন।

আজ‌ কার্নালের একটি হাসপাতালে চিকিৎসাধীন আহত কৃষকদের দেখতে যান কৃষক নেতা রাকেশ টিকাইত। পুলিশের এই "বর্বর লাঠিচার্জের" নিন্দা করেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in