Gurmeet Ram Rahim: রঞ্জিত সিং হত্যা মামলায় ডেরা প্রধান রাম রহিম সহ পাঁচ জনের যাবজ্জীবন কারাদন্ড

ডেরার প্রাক্তন ম্যানেজার ২০০২ সালের ১০ জুলাই খুন হয়েছিলেন। গত ৮ অক্টোবর গুরমীত রাম রহিম সহ যশবীর, শাবদিল, অবতার, কিষাণ লাল এবং প্রয়াত ইন্দার সেনকে দোষী সাব্যস্ত করেছিলো আদালত।
গুরমীত রাম রহিম
গুরমীত রাম রহিম ফাইল ছবি দ্য কুইন্টের সৌজন্যে

রঞ্জিত সিং খুনের মামলায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমীত রাম রহিম সহ পাঁচ জনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ শোনালো আদালত। ডেরার প্রাক্তন ম্যানেজার ২০০২ সালের ১০ জুলাই খুন হয়েছিলেন। গত ৮ অক্টোবর গুরমীত রাম রহিম সহ যশবীর, শাবদিল, অবতার, কিষাণ লাল এবং প্রয়াত ইন্দার সেনকে দোষী সাব্যস্ত করেছিলো আদালত। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ধারা ৩০২ এবং ধারা ১২০বি অনুসারে অভিযোগ আনা হয়।

সিবিআই চার্জশিট অনুসারে ডেরা প্রধান গুরমীত রাম রহিম মনে করেছিলেন তাঁর যৌন কীর্তি কলাপ গোপন চিঠির মাধ্যমে ফাঁস করে দিয়েছেন রঞ্জিত সিং।

সিবিআই সূত্র অনুসারে, রঞ্জিত সিং ডেরার গোপন তথ্য বাইরে বেনামি চিঠির মাধ্যমে ফাঁস করেছিলেন বলেই তাঁকে খুন করা হয়। যে চিঠিতে তিনি ডেরায় কীভাবে মহিলাদের ওপর প্রতারণা ও যৌন নির্যাতন চালানো হয় তা ফাঁস করে দিয়েছিলেন। এই ঘটনার পরেই ২০০২ সালে রঞ্জিত সিং ডেরায় জিজ্ঞাসাবাদের সম্মুখীন হন এবং তাঁকে হুমকি দেওয়া হয়। যদিও রঞ্জিত সিং ক্ষমা চাইতে অস্বীকার করেন এবং জানিয়ে দেন তিনি কোনো ভুল করেননি।

যাবজ্জীবন কারাদন্ড ছাড়াও রাম রহিমকে ৩১ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। অন্য দোষীদের মধ্যে আবদিলকে ১.৫ লক্ষ টাকা জরিমানা এবং কিষাণ এবং যশবীরকে ১.২৫ লক্ষ টাকা করে জরিমানা দিতে হবে। অবতারকে জরিমানা দিতে হবে ৭৫ হাজার টাকা। এই টাকার অর্ধেক পাবে রঞ্জিত সিং-এর পরিবারের সদস্যরা।

গত ২০১৭ সাল থেকে রোহতকের সুনারিয়া কারাগারে বন্দী আছেন গুরমীত রাম রহিম। এর আগে দুই শিষ্যাকে ধর্ষণের অপরাধে তিনি অভিযুক্ত হন। এছাড়াও রামচন্দ্র ত্রিপাঠী নামের এক সাংবাদিককে হত্যার অপরাধেও সাজাপ্রাপ্ত ডেরা প্রধান গুরমীত রাম রহিম।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in