Gujarat: প্রকাশ্যে বিক্রি করা যাবে না আমিষ খাবার, ভাদোদরা পুরসভার নয়া নির্দেশিকায় বিতর্ক
ছবি - প্রতীকী

Gujarat: প্রকাশ্যে বিক্রি করা যাবে না আমিষ খাবার, ভাদোদরা পুরসভার নয়া নির্দেশিকায় বিতর্ক

নির্দেশিকা অনুযায়ী - প্রকাশ্যে আমিষ খাবার বিক্রি করে এমন রেস্টুরেন্ট অথবা রাস্তার পাশের স্টলকে ১৫ দিনের মধ্যে সমস্ত আমিষ খাবার সরিয়ে ফেলতে হবে। যেহেতু এটি ‘ধর্মীয় অনুভূতির’ বিষয়।

ভাদোদরা মিউনিসিপ্যাল কর্পোরেশনের (ভিএমসি) স্থায়ী কমিটির চেয়ারম্যান হিতেন্দ্র প্যাটেল বৃহস্পতিবার কার্যনির্বাহী শাখাকে একটি ‘মৌখিক নির্দেশ’ জারি করেছেন। তিনি জানিয়েছেন – প্রকাশ্যে আমিষ খাবার বিক্রি করে এমন রেস্টুরেন্ট অথবা রাস্তার পাশের স্টলকে ১৫ দিনের মধ্যে সমস্ত আমিষ খাবার সরিয়ে ফেলতে হবে। যেহেতু এটি ‘ধর্মীয় অনুভূতির’ বিষয়। সম্প্রতি গুজরাটের আর এক শহর রাজকোটের মেয়রও নির্দেশিকা জারি করে জানিয়েছেন মূল রাস্তার পাশে আমিষ জাতীয় খাদ্য বিক্রি করা যাবে না।

হিন্দেন্দ্র প্যাটেলের সাফাই – “আমি নির্দেশ দিয়েছিলাম যে সমস্ত খাবারের স্টল, বিশেষ করে যারা মাংস এবং ডিমের মতো আমিষজাতীয় খাবার বিক্রি করে, স্বাস্থ্যবিধির কারণে সেগুলি ঢেকে রাখতে হবে। প্রধান রাস্তা থেকেও তাদের সরিয়ে দেওয়া উচিৎ, নয়তো যানজট হতে পারে।”

তিনি আরও বলেন – “আমিষ খাবার বিক্রি করে যারা, তাদের নিশ্চিত করতে হবে যে পাশ দিয়ে যাওয়া কোনও ব্যক্তির কাছে যেন আমিষ জাতীয় খাবার দৃশ্যমান না হয়। এটি আমাদের ধর্মীয় অনুভূতির সাথে সম্পর্কিত। প্রকাশ্যে আমিষ খাবার বিক্রি করা বছরের পর বছর ধরে প্রচলিত। কিন্তু সময় এসেছে এটি সংশোধন করার। কাঁচা মাংস ও ডিম বিক্রির দোকানের ক্ষেত্রেও এই নির্দেশ প্রযোজ্য।”

নন-ভেজিটেরিয়ান স্ট্রিট ফুডের জন্য বিখ্যাত এক ওয়ার্ডের আধিকারিক বলেন নির্দেশটি “অস্পষ্ট”। তাঁর কথায় - “আমরা এই সিদ্ধান্ত কথা ভিএমসি কর্মকর্তাদের কাছ থেকে জেনেছি। কিন্তু জরিমানা সম্পর্কে কোন অফিসিয়াল সার্কুলার এখনও আসেনি। এই মুহুর্তে, কেবলমাত্র বিক্রেতাদের নির্দেশ দেওয়া হয়েছে যে, তারা যেন সমস্ত আমিষজাতীয় খাবার সরিয়ে ফেলে। কিন্তু এটা প্রায় অসম্ভব। কারণ যখন গ্রাহকরা স্টলে এসে খাবেন, তখন স্বাভাবিকভাবেই তা দেখা যাবে।”

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in