প্রধানমন্ত্রীর ডিগ্রি খুঁজে পাওয়া যাচ্ছে না! কেজরিওয়ালের আবেদনে সাড়া গুজরাট হাইকোর্টের, শুনানি কবে?

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-সহ কোনও পাবলিক ডোমেইনে প্রধানমন্ত্রীর ডিগ্রি নিয়ে কোনও লিখিত প্রমাণ নেই।
প্রধানমন্ত্রীর ডিগ্রি খুঁজে পাওয়া যাচ্ছে না! কেজরিওয়ালের আবেদনে সাড়া গুজরাট হাইকোর্টের, শুনানি কবে?

প্রধানমন্ত্রীর ডিগ্রি কোথায়? এই নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের করা রিভিউ পিটিশনে সাড়া দিল গুজরাট হাইকোর্ট। আগামী ৭ জুলাই মামলার শুনানি দেবে গুজরাট হাইকোর্ট।

কিছুদিন আগেই সেন্ট্রাল ইনফরমেশন কমিশনের তরফে গুজরাট বিশ্ববিদ্যালয়কে ‘প্রধানমন্ত্রীর ডিগ্রি’ খুঁজে বার করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু গুজরাট হাইকোর্ট তা বাতিল করে দেয়। তারপরেই এই নিয়ে হাইকোর্টে একটি রিভিউ পিটিশন জমা দিয়ে বিষয়টি পুনরায় বিবেচনা করার আবেদন করেন অরবিন্দ কেজরিওয়াল।

আপ প্রধান তাঁর করা পিটিশনে জানিয়েছেন, গুজরাট বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে সওয়াল করে সলিসিটর জেনারেল তুষার মেহতা দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিগ্রি সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটেই পাওয়া যাবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-সহ কোনও পাবলিক ডোমেইনে প্রধানমন্ত্রীর ডিগ্রি নিয়ে কোনও লিখিত প্রমাণ নেই।

কেজরিওয়ালের এই আবেদন মঞ্জুর করে গুজরাট হাইকোর্টের বিচারপতি বীরেন বৈষ্ণব গুজরাট বিশ্ববিদ্যালয়, কেন্দ্রীয় সরকার এবং বর্তমান তথ্য কমিশনার ও প্রাক্তন তথ্য কমিশনার এম. শ্রীধর আচারইউলুকে নোটিশ পাঠিয়েছেন। প্রসঙ্গত, শ্রীধর আচারইউলু-ই গুজরাট বিশ্ববিদ্যালয়কে প্রধানমন্ত্রীর ডিগ্রি খুঁজে বের করার নির্দেশ দিয়েছিলেন।

কেজরিওয়ালের করা ওই পিটিশনে বলা হয়েছে, “আদালতে রেকর্ড করা হয়েছিল যে প্রধানমন্ত্রীর ডিগ্রি সংক্রান্ত তথ্য গুজরাট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয়ের পক্ষে সওয়াল করে ভারতের সলিসিটর জেনারেল তুষার মেহতাও এই কথা আদালতকে জানিয়েছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে অনেক খুঁজেও এই নিয়ে কোনও তথ্য পাওয়া যায়নি। তবে বিশ্ববিদ্যালয়ের অফিস রেজিস্টারে এই সংক্রান্ত একটি নথি পাওয়া গিয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় ও সলিসিটর জেনারেলের করা দাবি অনুযায়ী অফিস রেজিস্টারের ওই নথি কোনও ডিগ্রি হতে পারে না।”

প্রসঙ্গত, গুজরাট বিশ্ববিদ্যালয়কে দেওয়া সেন্ট্রাল ইনফরমেশন কমিশনের নির্দেশ বাতিল করে দিয়ে গত ৩১ মার্চ হাইকোর্ট জানিয়েছিল, প্রধানমন্ত্রীর অফিস (পিএমও)-এর এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিগ্রি দেখানোর কোনও প্রয়োজন নেই। তারপরেও প্রধানমন্ত্রীর ডিগ্রি দেখতে চেয়ে আদালতের দ্বারস্থ হওয়ার জন্য দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে ২৫ হাজার টাকা জরিমানা করেছিল গুজরাট হাইকোর্ট।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in