Bilkis Bano Case: বিলকিস কাণ্ডে দোষীদের জেলে ফেরার 'সুপ্রিম' রায় পুনর্বিবেচনার আর্জি গুজরাট সরকারের

People's Reporter: গত ৮ জানুয়ারি বিলকিস বানো গণধর্ষণ মামলায় ১১ জন অপরাধীর মুক্তির সিদ্ধান্ত খারিজ করে জেলে ফেরার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।
আত্মসমর্পণ করলো বিলকিস বানোর ১১ জন ধর্ষক
আত্মসমর্পণ করলো বিলকিস বানোর ১১ জন ধর্ষকগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিলকিস বানো গণধর্ষণ মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানালো গুজরাট সরকার। যদিও সুপ্রিম কোর্ট এখনই এই বিষয়ে কোনো নির্দেশ দেয়নি।

গত ৮ জানুয়ারি বিলকিস বানো গণধর্ষণ মামলায় ১১ জন অপরাধীর আগাম মুক্তির সিদ্ধান্ত খারিজ করে সকলকেই জেলে ফেরার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করার আর্জি জানালো গুজরাট সরকার। গুজরাটের পক্ষ থেকে জানানো হয়েছে ২০২৪-র ৮ জানুয়ারির রায়টি পর্যালোচনা করলে আমরা আনন্দিত হবো। আরও একবার ভেবে দেখা উচিত যে সিদ্ধান্তটি সঠিক ছিল নাকি কোথাও ত্রুটি ছিল।

২০২২ সালের ১৫ আগস্ট বিলকিস বানো গণধর্ষণ কাণ্ডে সাজাপ্রাপ্ত ১১ জনকে মেয়াদ শেষ হওয়ার আগেই মুক্তি দিয়েছিল গুজরাট সরকার। সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক পিআইএল ফাইল হয়।

গত ৮ জানুয়ারি সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, "দোষীদের মুক্তি দেওয়া হবে কিনা সেই সংক্রান্ত আবেদন গ্রহণ করা এবং দোষীদের সাজা মকুব করার কোনও ক্ষমতাই নেই গুজরাট সরকারের। এক্তিয়ার বহির্ভূত কাজ করেছে গুজরাট সরকার। কারণ ফৌজদারি কার্যবিধির ৪৩২(৭) ধারা অনুযায়ী এই কাজের জন্য গুজরাট সরকার উপযুক্ত নয়। এই মামলার শুনানি মহারাষ্ট্রে হয়েছিল। অপরাধীদের মুক্তির ক্ষমতা একমাত্র মহারাষ্ট্র সরকারেরই আছে।"

আত্মসমর্পণ করলো বিলকিস বানোর ১১ জন ধর্ষক
Sandeshkhali: সন্দেশখালির প্রতিবাদী মহিলাদের গায়ের রং নিয়ে প্রশ্ন তৃণমূল বিধায়কের
আত্মসমর্পণ করলো বিলকিস বানোর ১১ জন ধর্ষক
Electoral Bonds: আমাদের বিরোধিতা বহাল রেখেছে বেঞ্চ - ইলেক্টোরাল বন্ড 'সুপ্রিম' রায়কে স্বাগত ইয়েচুরির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in