Gujarat: বিজেপি বিরোধী ট্যুইটের জের! দলিত বিধায়ক জিগনেশ মেভানি গভীর রাতে গ্রেফতার

যদিও তাঁকে গ্রেফতার কেন করা হয়েছে, তার সঠিক কোনও কারণ এখনও জানা যায়নি। এমনকী, তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরের কপিও অসম পুলিশ জিগনেশের পরিবারকে দেয়নি বলে অভিযোগ।
Gujarat: বিজেপি বিরোধী ট্যুইটের জের! দলিত বিধায়ক জিগনেশ মেভানি গভীর রাতে গ্রেফতার
জিগনেশ মেভানীছবি - সংগৃহীত

দলিত নেতা তথা গুজরাটের বিধায়ক জিগনেশ মেভানীর গ্রেফতার হওয়া নিয়ে সরব হলেন কানহাইয়া কুমার, স্বরা ভাস্কররা। বুধবার রাত সাড়ে এগারোটা নাগাদ গুজরাটের পালানপুর সার্কিট হাউস থেকে জিগনেশকে নিজেদের হেফাজতে নেয় অসম পুলিশ।

যদিও তাঁকে গ্রেফতার কেন করা হয়েছে, তার সঠিক কোনও কারণ এখনও জানা যায়নি। এমনকী, তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া এফআইআরের কপিও অসম পুলিশ জিগনেশের পরিবারকে দেয়নি বলে অভিযোগ। গতকাল রাতেই তাঁকে আমেদাবাদ নিয়ে যাওয়া হয় বলে জানা গিয়েছে। সেখান থেকে ট্রেনে জিগনেশকে বৃহস্পতিবার গুয়াহাটি নিয়ে যাওয়া হবে।

সম্প্রতি সাম্প্রদায়িক উসকানিমূলক একাধিক ট্যুইট করার অভিযোগ উঠেছিল ভাদগামের এই দলিত বিধায়কের বিরুদ্ধে। অভিযোগ পেয়ে তাঁর সেসব টুইট মুছে দেওয়া হয় ট্যুইটার কর্তৃপক্ষের তরফে। অনেকের মতে, সেই টুইটের জন্য তাঁকে গ্রেফতার করা হয়েছে।

প্রসঙ্গত, এই তরুণ তুর্কি বরাবরই সোশ্যাল মিডিয়ায় বিজেপির বিরুদ্ধে সরব। বিভিন্ন সময় কেন্দ্রীয় সরকার, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ-সহ একাধিক ধর্মীয় কট্টরপন্থী সংগঠনের বিরুদ্ধে মুখ খুলেছেন। জেএনইউর প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমারও জানান, পুলিশ সূত্রে খবর, অসমে জিগনেশের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।

উল্লেখ্য, দিল্লির জেএনইউর ‘আজাদি’ বিতর্কের সময় কানহাইয়া কুমার, উমর খালিদের সঙ্গে শিরোনামে আসেন জিগনেশ মেভানীও। পরে তিনি রাষ্ট্রীয় দলিত অধিকার মঞ্চের আহ্বায়ক হন। গুজরাটে নির্বাচনে নির্দল হিসেবে ভোটে লড়াই করে বিধায়কও হন তিনি। সম্প্রতি কানহাইয়া কুমারের সাথে জিগ্নেশ কংগ্রেসে যোগ দিয়েছেন।

জিগনেশ মেভানী
Gujarat: কচ্ছে দলিতদের সঙ্গে নিয়ে মন্দিরে ঢুকে প্রতিবাদ জিগনেশ মেভানীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.