কৃষক আন্দোলনের সমর্থনে, জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে বিহার বিধানসভা ভবন চত্বরে মহাজোটের বিক্ষোভ

কৃষক আন্দোলনের সমর্থনে, জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে বিহার বিধানসভা ভবন চত্বরে মহাজোটের বিক্ষোভ
ছবি নিউজক্লিকের সৌজন্যে

বিহার বিধানসভার বাজেট অধিবেশনের প্রথম দিনই তিনটি বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে বিধানসভা চত্বরে প্রতিবাদে সামিল হল বিরোধী মহাজোটবন্ধন। এই প্রতিবাদে সামিল হয়েছিল বাম দলগুলোও। আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দেওয়ার পাশাপাশি দেশে বাড়তে থাকা জ্বালানির চাম বৃদ্ধির প্রতিবাদও জানানো হয় শুক্রবার।

গতকাল বাজেট অধিবেশন শুরু হওয়ার কয়েক মিনিট আগেই বাম দলের ১৬ জন বিধায়ক, আন্দোলনরত কৃষকদের সমর্থনে বিধানসভা চত্বরের প্রধান চত্বরের বাইরে বিক্ষোভ দেখাতে থাকেন। কৃষকদের শান্তিপূর্ণ প্রতিবাদ সভায় হিংসা ছড়ানোর ঘটনায় পুলিশি নিস্ক্রিয়তার অভিযোগও তোলা হয়। মুজফফরপুরে চলতি সপ্তাহে কৃষকদের সমর্থনে করা সভায় হামলার ঘটনারও প্রতিবাদ জানানো হয়েছে এদিন। বিশ্ব হিন্দু পরিষদের সদস্যদের এই হামলার ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেপ্তার পর্যন্ত করা হয়নি বলে অভিযোগ করা হয়েছে।

হাতে লেখা প্ল্যাকার্ড নিয়ে বাম বিধায়করা বিজেপি-এনডিএ জোট সরকারের কৃষি আইনের বিরোধিতার স্লোগান দিতে থাকেন। সিপিআই(এম-এল) বিধায়ক মেহবুব আলম জানান, 'কৃষকদের দাবি মেনে সরকার এই তিনটি কৃষি আইন প্রত্যাহার করে নিক। আমরা এই তিন কৃষি আইনের ঘোর বিরোধিতা করছি এবং বিধানসভার মুলতুবির দাবি করে এই বিষয়ে আলোচনার দাবি জানাব।'

আরজেডি নেতা তেজস্বী যাদব বলেন, রাজ্যের নীতিশ সরকার কৃষকদের এই প্রতিবাদ আন্দোলনের প্রতি একেবারেই সহানুভূতিশীল নয়। আর তাই কৃষক আন্দোলন নিয়ে আলোচনার পর্যায়ে কোনও পদক্ষেপই করছে না।

কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ দেখানোর পাশাপাশি আন্দোলনরত শহিদ কৃষকদের প্রতি বিধানসভায় শ্রদ্ধাঞ্জলি দেওয়ার দাবি জানান বিরোধীরা। যদিও তাতে রাজি নয় রাজ্যের এনডিএ শাসক।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in