Covid-19: করোনার টিকা আর কিনবে না সরকার, বাজেটের ৪২৩৭ কোটি টাকা ফেরত যাচ্ছে অর্থ দপ্তরে

২০২২-২৩ সালের বাজেটে টিকা কেনার জন্য যে অর্থ বরাদ্দ হয়েছিল, তা থেকে ৮৫ শতাংশ টাকা অর্থ মন্ত্রককে ফেরত দেওয়া হবে।
টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রী
টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রী ছবি - ট্যুইটার

এই মুহূর্তে আর করোনার (Covid-19) টিকা কিনবে না কেন্দ্র। সোমবার, স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রকের তরফে বলা হয়েছে, ২০২২-২৩ সালের বাজেটে টিকা কেনার জন্য যে অর্থ বরাদ্দ হয়েছিল, তা থেকে ৮৫ শতাংশ টাকা অর্থ মন্ত্রককে ফেরত দেওয়া হবে। যার পরিমাণ দাঁড়াবে ৪২৩৭ কোটি টাকা।

সরকারি সত্রে খবর, করোনার প্রকোপ কমার জেরে অনেকের মধ্যে টিকার চাহিদা কমেছে। জানা গিয়েছে, কেন্দ্র এবং রাজ্যের সরকারের কাছে এখনও ১.৮ কোটিরও বেশি ডোজ উপলব্ধ রয়েছে। যা কিনা প্রায় আগামী ৬ মাসের টিকাদান কর্মসূচি টিকিয়ে রাখার জন্য যথেষ্ট। সরকারের সরবরাহ শেষ হয়ে গেলেও বাজারে এখনও কোভিড ভ্যাকসিনেশনের অ্যাক্সেস থাকবে।

গত বছরের ১৬ জানুয়ারি শুরু হওয়া দেশব্যাপী টিকাদান অভিযানের প্রাথমিক পর্যায়ের অংশ হিসেবে স্বাস্থ্যসেবা কর্মীরা টিকা গ্রহণ করেন। ফ্রন্ট-লাইন কর্মীরা গত বছরের ২ ফেব্রুয়ারি থেকে টিকা গ্রহণ করা শুরু করেন। যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যাদের বয়স ৪৫ বছর বা তার বেশি তাঁদের জন্য কোভিড-১৯ টিকা দেওয়ার দ্বিতীয় পর্ব শুরু হয়েছিল গত বছরের ১ মার্চ থেকে।

সরকারী সূত্র অনুসারে, ভারতে প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে ৯৮ শতাংশ COVID-19 টিকার কমপক্ষে একটি ডোজ পেয়েছেন, আর ডবল ডোজ পেয়েছেন ৯২ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ।

এছাড়া, চলতি বছরের ৩ জানুয়ারী থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সী ৮৩.৭ শতাংশ কিশোর-কিশোরীরা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। ৭২ শতাংশ প্রথম এবং দ্বিতীয় ডোজ -দুটিই পেয়েছে। ১২ থেকে ১৪ বছর বয়সের মধ্যে ৮৭.৩ শতাংশ প্রথম ডোজ পেয়েছে এবং ৬৮.১ শতাংশ ডবল (দুটি) ডোজ পেয়েছে।

শুধু তাই নয়, ১৮ বছর বা তার বেশি বয়সী প্রায় ২৭ শতাংশের বেশি মানুষকে সতর্কতামূলক ডোজ (administered precaution doses) দেওয়া হয়েছে।

২০২১ সালের ১৬ জানুয়ারিতে টিকাদান কর্মসূচীর প্রাথমিক পর্যায়ে অংশ নেন স্বাস্থ্য কর্মীরা। এরপর, ২ ফেব্রুয়ারি থেকে টিকা গ্রহণ শুরু করেন ফ্রন্ট-লাইন কর্মীরা। আর, ১ মার্চ থেকে টিকা নেওয়ার সুযোগ পান ৪৫ বছর বা তার বেশি বয়সের মানুষেরা।

জানা যাচ্ছে, দেশের সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ২০৩ কোটি ৪৫ লক্ষেরও বেশি করোনার টিকা সরবরাহ করা হয়েছে। এর মধ্যে, ২ অক্টোবর পর্যন্ত বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ২ কোটি ১৯ লক্ষের বেশি টিকা অব্যবহৃত অবস্থায় পরে রয়েছে।

টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রী
Dilip Mahalanabis: নীরবেই চলে গেলেন ডাঃ দিলীপ মহলানবিশ, যাঁর দৌলতে স্বীকৃতি পায় ORS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in