Govt vs Twitter: সোশ্যাল মিডিয়ার অপব্যবহার নিয়ে টুইটারকে সমন সংসদীয় কমিটির

হাজির থাকবে টুইটারের প্রতিনিধি ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকেল আধিকারিকরা। থাকবেন রাজ্যসভা ও লোকসভার ৩১ জন সাংসদ নিয়ে গঠিত কমিটির সদস্যরাও।
Govt vs Twitter: সোশ্যাল মিডিয়ার অপব্যবহার নিয়ে টুইটারকে সমন সংসদীয় কমিটির
ফাইল চিত্র

সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে টুইটার কী পদক্ষেপ গ্রহণ করেছে তা আগামী ১৮ জুনের মধ্যে জানাতে বলল সংসদীয় প্যানেল। সূত্রের খবর, পার্লামেন্ট চত্বরের ভিতরেই নাগরিকদের অধিকার নিয়ে টুইটার কী ভাবনাচিন্তা করেছে তা জানতে চাওয়া হবে। হাজির থাকবে টুইটারের প্রতিনিধি ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকেল আধিকারিকরা। থাকবেন রাজ্যসভা ও লোকসভার ৩১ জন সাংসদ নিয়ে গঠিত কমিটির সদস্যরাও।

বৈঠকে মহিলাদের নিরাপত্তা নিয়েও বিশেষ আলোচনা হবে বলে জানা গিয়েছে। সোশ্যাল মিডিয়া ও নিউজ মিডিয়া প্ল্যাটফর্মে নাগরিকদের অপব্যবহার রুখতে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তার তথ্যপ্রমাণ চাওয়া হবে টুইটারের প্রতিনিধিদের কাছ থেকে। সংসদীয় কমিটি এই পুরো বিষয়টির উপর নজর রাখবে। সংশ্লিষ্ট বিষয়বস্তু সংসদীয় কমিটির সদস্যদের ই-পোর্টাল ও ইমেলের মাধ্যমে পাঠানো হবে সংসদ ডট এনআইসি থেকে।

তথ্যপ্রযুক্তি কমিটির চেয়ারপার্সন কংগ্রেস নেতা শশী থারুর। কমিটিতে রয়েছেন ২১ জন লোকসভার সাংসদ ও ১০ জন রাজ্যসভার সাংসদ। উল্লেখ্য, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের অপব্যবহার নিয়ে সোমবারই টুইটার, হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং টেলিগ্রামের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস।

মূলত, কোভিড পরিস্থিতিতে সোশ্যাল সাইটে অনাথ শিশুদের বেআইনিভাবে দত্তক নেওয়ার যে আবেদন জানানো হয়েছে, সেই বিষয়টিকে সামনে তুলে ধরেই এই রিপোর্ট চাওয়া হয়েছে। আগামি ১০ দিনের মধ্যে এই মর্মে রিপোর্ট জমাও করতে বলা হয়েছে কেন্দ্রীয় শিশু অধিকার রক্ষা কমিশনের তরফে।

যদি এই সময়ের মধ্যে রিপোর্ট জমা করা না হয়, তাহলে এই চার সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের আবেদন করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in