করোনার প্রথম ঢেউ থামতেই আত্মতুষ্টিতে ভুগেছে সরকার, সাধারণ মানুষ - মোহন ভাগবত

সঙ্ঘ প্রধানের মতে, দেশে করোনার প্রথম ঢেউ থামতেই অবহেলা দেখানো শুরু করে সরকার। চিকিৎসকরা দ্বিতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেও সরকার কোনো গুরুত্ব দেয়নি। তাই আজ এই পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে দেশবাসীকে।
করোনার প্রথম ঢেউ থামতেই আত্মতুষ্টিতে ভুগেছে সরকার, সাধারণ মানুষ - মোহন ভাগবত
আর এস এস প্রধান মোহন ভাগবতফাইল ছবি সংগৃহীত

কিছুদিন আগে অভিনেতা অনুপম খের। এবার সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তের জন্য মোদী সরকারকেই দায়ী করছেন মোদী ঘনিষ্ঠ বিশিষ্ট ব‍্যক্তিরা। সঙ্ঘ প্রধানের মতে, দেশে করোনার প্রথম ঢেউ থামতেই অবহেলা দেখানো শুরু করে সরকার। চিকিৎসকরা বারবার দ্বিতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেও সরকার কোনো গুরুত্ব দেয়নি। তাই আজ এই পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে দেশবাসীকে।

RSS আয়োজিত 'পজিটিভিটি আনলিমিটেড' নামক একটি লেকচার সিরিজে বক্তব্য রাখতে গিয়ে শনিবার মোহন ভাগবত বলেন, "আমরা আজ এই ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছি তার কারণ করোনার প্রথম ঢেউ শেষের পরই আমরা সবাই - সরকার, প্রশাসন, সাধারণ জনগণ সকলে ভীষণভাবে গা ছাড়া মনোভাব দেখিয়েছি। চিকিৎসকরা দ্বিতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছিলেন কিন্তু আমরা আত্মতুষ্টিতে ভুগছিলাম। তাই আজকে এই সমস্যার সম্মুখীন হয়েছি আমরা। এখন তৃতীয় ঢেউ আসার কথা বলছেন সবাই। আমাদের ভয় না পেয়ে উপযুক্ত প্রস্তুতি নিতে হবে।"

করোনা মহামারীকে "মানবতার কাছে চ‍্যালেঞ্জ" আখ‍্যা দিয়ে ভারতকে বিশ্বের কাছে উদাহরণ স্থাপন করার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন, "এই মহামারী মানবতার কাছে একটি চ‍্যালেঞ্জ এবং ভারতকে উদাহরণ স্থাপন করতেই হবে। একে অপরের যোগ্যতা নিয়ে প্রশ্ন না তুলে আমাদের একটি দল হিসেবে কাজ করতে হবে। যোগ‍্যতা নিয়ে আলোচনা আমরা পরে করতে পারি। একটা দল হিসেবে কাজ করে এই চ‍্যালেঞ্জ আমাদের জিততে হবে।"

বর্তমান পরিস্থিতি মোকাবিলার জন‍্য সাধারণ জনগণকে "ইতিবাচক" থাকার ও সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়ার পাশাপাশি দেশের নেতাদের "অযৌক্তিক মন্তব্য" করা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, দেশে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ চেহারা নিয়েছে। প্রতিদিন কয়েক লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। দৈনিক মৃত্যুও হচ্ছে কয়েক হাজার মানুষের। সরকারি হিসেবে মোট আক্রান্তের সংখ্যা আড়াই কোটি ছুঁই ছুঁই। দেশে মোট মৃতের সংখ্যা প্রায় ২.৭০ লক্ষ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in