Goa: চার ঘন্টায় ২৬ কোভিড রোগীর মৃত্যু, তদন্তের দাবি স্বাস্থ্যমন্ত্রীর

মৃত‍্যুর কারণ স্পষ্ট না হলেও অক্সিজেন সরবরাহের ঘাটতির দিকে ইঙ্গিত করেছেন গোয়ার প্রধানমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। বিষয়টিতে হাইকোর্টের তদন্ত চেয়েছেন সেখানকার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানে।
Goa: চার ঘন্টায় ২৬ কোভিড রোগীর মৃত্যু, তদন্তের দাবি স্বাস্থ্যমন্ত্রীর
গোয়া মেডিক্যাল কলেজফাইল ছবি সংগৃহীত

মাত্র চার ঘন্টায় ২৬ জন কোভিড রোগীর মৃত্যু হলো গোয়ার একটি হাসপাতালে। এঁরা প্রত‍্যেকেই রাজ‍্য পরিচালিত গোয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (GMCH) চিকিৎসাধীন ছিলেন। মৃত‍্যুর কারণ স্পষ্ট না হলেও অক্সিজেন সরবরাহের ঘাটতির দিকে ইঙ্গিত করেছেন গোয়ার প্রধানমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। বিষয়টিতে হাইকোর্টের তদন্ত চেয়েছেন সেখানকার স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানে।

রাত ২টা থেকে ভোর ৬টার মধ্যে এই মৃত্যুগুলো হয়েছে। ঘটনার খবর প্রকাশ‍্যে আসতেই হাসপাতালে যান মুখ্যমন্ত্রী। সেখানে তিনি দৃঢ়তার সাথে জানান GMCH-তে অক্সিজেনের কোনো ঘাটতি নেই। তবে মেডিক্যাল অক্সিজেনের প্রাপ‍্যতা এবং কোভিড ওয়ার্ডে তা সরবরাহের মধ্যে যে সময়ের ব‍্যবধান রয়েছে সেই সময় কিছু হয়েছে হয়তো।

অপরদিকে মিঃ রানে স্বীকার করেছেন সোমবার GMCH-তে অক্সিজেনের ঘাটতি ছিল। হাসপাতাল পরিদর্শনের পর সাংবাদিকদের সামনে তিনি বলেন, "এই মৃত্যুর সঠিক কারণ কী, তা হাইকোর্টের তদন্ত করে দেখা উচিত। হাইকোর্টের আরো উচিত, GMCH-তে অক্সিজেন সরবরাহের বিষয়ে হস্তক্ষেপ করে একটি হোয়াইট পেপার তৈরি করা,‌ যা জিনিসগুলো ঠিক করতে সহায়তা করবে।"

মিঃ রানে বলেন, সোমবারের হিসেব অনুযায়ী, এই হাসপাতালে ১,২০০ জাম্বো সিলিন্ডার মেডিক্যাল অক্সিজেনের প্রয়োজন ছিল। কিন্তু কেবলমাত্র ৪০০ সিলিন্ডারই সরবরাহ করা হয়েছিল। তিনি বলেন, "যদি মেডিক্যাল অক্সিজেন সরবরাহে কোনো ঘাটতি হয়, তাহলে কিভাবে সেই ব‍্যবধান পূরণ করা হবে, তা নিয়ে আলোচনা করা উচিত আমাদের।"

তিনি আরো জানিয়েছেন, গোয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কোভিড চিকিৎসার তদারকির জন্য তিন সদস্যের একটি দল গঠন করা হয়েছে, যাঁরা হাসপাতাল সংক্রান্ত সমস্ত তথ্য মুখ্যমন্ত্রীকে সরবরাহ করবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in