চামোলিতে আচমকা হিমবাহ ভেঙে তুষারধস, জলস্ফীতি - প্রায় ১৫০ জন নিখোঁজ
চামোলিতে আচমকা নন্দাদেবী হিমবাহ ভেঙে তুষারধসট্যুইটারের ভিডিও থেকে স্ক্রিনশট

চামোলিতে আচমকা হিমবাহ ভেঙে তুষারধস, জলস্ফীতি - প্রায় ১৫০ জন নিখোঁজ

ভয়াবহ বিপর্যয়ের মুখে উত্তরাখণ্ড। রবিবার সকালে চামোলিতে আচমকা নন্দাদেবী হিমবাহ ভেঙে তুষারধস নেমে আসায় ১০০র বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। জোশীমঠের কাছে এই তুষারধসের কারণে ধৌলিগঙ্গার জলস্তর আচমকা বেড়ে যায়। ইতিমধ্যেই উদ্ধারকাজে হাত লাগিয়েছে এন ডি আর এফ-এর পাঁচটি বাহিনী। এছাড়াও আইটিবিপি-র দুটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে।

সংবাদমাধ্যমের সূত্র অনুসারে ওই অঞ্চলের ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পে কাজ করছিলেন প্রায় ১৫০ শ্রমিক। আচমকা এই বিপর্যয়ে তাঁদের অনেকেই ভেসে গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়াও ওই অঞ্চলে যে রাস্তার কাজ চলছিল সেখানেও প্রচুর শ্রমিক কাজ করছিলেন। তাঁদের নিয়েও চিন্তিত প্রশাসন।

উত্তরাখণ্ড প্রশাসন সূত্রে পাওয়া খবর অনুসারে এই ঘটনায় মৃত এবং আহতের সংখ্যা বাড়তে পারে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার যে ভিডিও সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে প্রবল গতিতে নদীর জল দুপাশের বাড়ি ঘর ভাঙতে ভাঙতে এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যেই ওই অঞ্চলের গ্রাম খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

এই ঘটনার পর মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত জানিয়েছেন – চামোলির রিনি গ্রামের কাছে ঋষিগঙ্গা প্রোজেক্ট এই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও অলকানন্দার নিম্নবর্তী অঞ্চলে বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই অঞ্চলের জনবসতি খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। দয়া করে কোনো গুজবে কান দেবেন না এবং কোনো ভিডিও শেয়ার করে আতঙ্ক ছড়াবেন না।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in