জম্মু-কাশ্মীরে নির্বাচনের আগেই নতুন দল গঠনের ঘোষণা গুলাম নবি আজাদের

আজাদের পদত্যাগের পর শুক্রবার কংগ্রেসের আরও ৫ জন প্রাক্তন বিধায়ক পদত্যাগ করেছেন।জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মন্ত্রী আর এস চিব এবং কংগ্রেস নেতা সালমান নিজামিও শুক্রবার দল থেকে পদত্যাগ করেছেন
সোনিয়া গান্ধী, গুলাম নবি আজাদ
সোনিয়া গান্ধী, গুলাম নবি আজাদফাইল চিত্র

৭৩ বছর বয়সে রাজনৈতিক জীবনের নতুন ইনিংস শুরু করতে চলেছেন কংগ্রেসের প্রাক্তন রাজ্যসভার সাংসদ গুলাম নবি আজাদ। শীঘ্রই তিনি নতুন একটি রাজনৈতিক দল তৈরী করবেন, যার প্রথম ইউনিট তৈরী হবে জম্মু-কাশ্মীরে। সংবাদসংস্থা পিটিআই এ কথা জানিয়েছে।

প্রায় দীর্ঘ ৫০ বছর ধরে কংগ্রেসের সাথে যুক্ত থাকার পর গত ২৬ আগস্ট, শুক্রবার পদত্যাগ করেছেন আজাদ। তার ঠিক কয়েক ঘণ্টার মধ্যেই এক বিবৃতিতে নতুন রাজনৈতিক দল গঠনের কথা ঘোষণা করলেন আজাদ। এ প্রসঙ্গে সংবাদসংস্থা PTI-কে তিনি জানান, "এখনই জাতীয় দল গঠনের জন্য আমার কোনও তাড়া নেই। কিন্তু জম্মু-কাশ্মীরে নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে বলে আমি শীঘ্রই সেখানে একটি নতুন ইউনিট চালু করার সিদ্ধান্ত নিয়েছি।" যদিও এর বেশি কিছু জানাননি আজাদ।

প্রসঙ্গত, শুক্রবার কংগ্রেস ছাড়ার সময় ৪ পাতার পদত্যাগ পত্রে নিজের ক্ষোভ উগড়ে দিয়েছিলেন গুলাম নবি আজাদ। দলের সাংগঠনিক নির্বাচন প্রসঙ্গে তিনি লিখেছেন, 'সাংগঠনিক নির্বাচনী প্রক্রিয়া প্রহসনে পরিণত হয়েছে। দেশের কোথাও সংগঠনের কোনও পর্যায়ের নির্বাচনই হয়নি।' এর কারণ হিসেবে রাহুল গান্ধীকে দায়ী করেছেন তিনি। তিনি লেখেন, গত ৮ বছর যিনি দলকে নেতৃত্ব দিয়েছেন তাঁর শিশুসুলভ আচরণের জন্য এই সব হয়েছে। তিনি একজন অপরিণত ব্যক্তি।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, আজাদের পদত্যাগের পর শুক্রবার কংগ্রেসের আরও ৫ জন প্রাক্তন বিধায়ক পদত্যাগ করেছেন। এই পাঁচজন হলেন জি এম সারোরি, হাজি আবদুল রশিদ, মোহাম্মদ আমিন ভাট, গুলজার আহমেদ ওয়ানি এবং চৌধুরী মহম্মদ আকরাম।

এ প্রসঙ্গে সারোরি বলেন, "গুলাম নবি আজাদকে সমর্থন জানিয়ে আমরা ৫ প্রাক্তন বিধায়ক কংগ্রেস থেকে পদত্যাগ করছি।"

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মন্ত্রী আর এস চিব এবং কংগ্রেস নেতা সালমান নিজামিও শুক্রবার দল থেকে পদত্যাগ করেছেন। পিটিআই-র রিপোর্ট অনুযায়ী, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর কাছে দেওয়া পদত্যাগ পত্রে চিব অভিযোগ করেছেন, জম্মু-কাশ্মীরের কল্যাণে কংগ্রেসের ভূমিকা যথেষ্ট ম্লান।

প্রাক্তন মন্ত্রী আর এস চিব-র কথায়, "বিগত কয়েক দশক ধরে জম্মু ও কাশ্মীরে যে অশান্তির বাতাবরণ তৈরী হয়েছে তা বিবেচনায় রেখে, জনগণকে একটি ভাল ভবিষ্যতের দিকে পরিচালিত করার জন্য আজাদের মতো একজন দক্ষ নেতার প্রয়োজন। কংগ্রেস পার্টির তরফে যে ভূমিকা প্রত্যাশিত ছিল তারা সেটা পালন করতে ব্যর্থ হয়েছে।"

এ প্রসঙ্গে নিজে ট্যুইটারে প্রাক্তন কংগ্রেস নেতা নিজামি বলেন, "দলকে আমি আমার রক্ত, ঘাম এবং পরিশ্রম দিয়েছি। দলের আদর্শের পক্ষে দাঁড়ানোর জন্য অপবাদ ও আটকের সম্মুখীন হয়েছি। তার বিনিময়ে কংগ্রেস আমাদের সাথে যে আচরণ করেছে, তাতে আমরা অপমানিত ও অসম্মানিত। আমাদের আর কিছুই বলার নেই।"

সোনিয়া গান্ধী, গুলাম নবি আজাদ
জম্মু-কাশ্মীরে বহিরাগতদেরও ভোটারাধিকার, নির্বাচন কমিশনের নয়া সিদ্ধান্তে ক্ষুব্ধ ওমর-মেহবুবা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in