গাজিয়াবাদ কাণ্ডে ট্যুইটার ইন্ডিয়ার এমডি-কে আইনি নোটিশ উত্তরপ্রদেশ পুলিশের

নোটিশে বলা হয়েছে, "কিছু ব‍্যক্তি সমাজে বিদ্বেষ ছড়িয়ে দেওয়ার হাতিয়ার হিসেবে তাঁদের ট‍্যুইটার হ‍্যান্ডেলকে ব‍্যবহার করছে এবং ট‍্যুইটার তাঁদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না।"
গাজিয়াবাদ কাণ্ডে ট্যুইটার ইন্ডিয়ার এমডি-কে আইনি নোটিশ উত্তরপ্রদেশ পুলিশের
প্রতীকী ছবি

আরো সমস‍্যা বাড়লো ট‍্যুইটারের। ট্যুইটারকে আইনি নোটিশ পাঠালো উত্তরপ্রদেশ পুলিশ। ট্যুইটার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর মণীশ মাহেশ্বরীকে এই আইনি নোটিশ পাঠানো হয়েছে। গাজিয়াবাদের লোনিতে এক বয়স্ক ব্যক্তিকে হেনস্থার ঘটনায় ভাইরাল হওয়া এক ভিডিওর জেরে এই আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

মাইক্রোব্লগিং সাইটে "অ‍্যান্টি-সোশ‍্যাল বার্তা ভাইরাল করার" অভিযোগ এমডি মণীশ মাহেশ্বরীকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে উত্তরপ্রদেশ পুলিশ।

আইনী নোটিশে বলা হয়েছে, আগামী সাত দিনের মধ্যে লোনি বর্ডার পুলিশ স্টেশনে হাজিরা দিতে হবে এমডিকে এবং এই বিষয়ে নিজের মন্তব্য রেকর্ড করাতে হবে।

নোটিশে বলা হয়েছে, "কিছু ব‍্যক্তি সমাজে বিদ্বেষ ছড়িয়ে দেওয়ার হাতিয়ার হিসেবে তাঁদের ট‍্যুইটার হ‍্যান্ডেলকে ব‍্যবহার করছে এবং ট‍্যুইটার কমিউনিকেশন ইন্ডিয়া ও ট‍্যুইটার কোম্পানি তাঁদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না। অ‍্যান্টি-সোশ‍্যাল বার্তা ভাইরাল হতে সাহায্য করছে ট‍্যুইটার।"

কেন্দ্র সরকারের চালু করা নতুন আইটি নিয়ম মানতে অস্বীকার করায় ভারতে মধ‍্যস্থতাকারী প্ল‍্যাটফর্ম হিসেবে নিজের অবস্থান হারিয়েছে ট‍্যুইটার। এরপরই ট‍্যুইটারকে আইনী নোটিশ পাঠিয়েছে উত্তরপ্রদেশ পুলিশ। এর আগে এই গাজিয়াবাদের ঘটনাতেই ট‍্যুইটারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। তারও আগে কংগ্রেস টুলকিট কেসে ট‍্যুইটার ইন্ডিয়ার এমডি মণীশ মাহেশ্বরীকে জিজ্ঞাসাবাদ করেছিল দিল্লি পুলিশের স্পেশাল সেল টিম।

প্রসঙ্গত, ৭২ বছরের এক বয়স্ক ব‍্যক্তি সম্প্রতি একটি ভিডিও বার্তার মাধ্যমে অভিযোগ করেন গত ৫ জুন কয়েকজন ব‍্যক্তি তাঁকে জোর করে একটি জঙ্গলে নিয়ে গিয়ে কুঁড়েঘরের মধ্যে আটকে রাখে। তাঁর দাড়ি কেটে দিয়ে "জয় শ্রী রাম" বলতে বাধ্য করা হয়েছে তাঁকে। এই ভিডিও নিজেদের ট‍্যুইটারে পোস্ট করায় একাধিক সাংবাদিক, কংগ্রেস নেতা, অভিনেত্রী স্বরা ভাস্কর, অনলাইন নিউজ প্ল‍্যাটফর্ম "The Wire", ট‍্যুইটার ইনকের বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরপ্রদেশ পুলিশ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in