General Strike: দেশজোড়া ধর্মঘটের প্রথম দিনে উত্তর পূর্বাঞ্চলে ব্যাঙ্ক, বীমা, ডাক ক্ষেত্রে দারুণ সাড়া

কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে, ১২ দফা দাবিতে ১০ কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের ডাকা দু'দিনের দেশব্যাপী ধর্মঘটে ব্যাঙ্কিং, ডাক, টেলিযোগাযোগ, বীমা পরিষেবাকে উত্তরপূর্বাঞ্চলে আংশিকভাবে প্রভাবিত করেছে।
আসামে ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ
আসামে ধর্মঘটের সমর্থনে বিক্ষোভছবি সিপিআই(এম) আসাম ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে এবং ১২ দফা দাবির সমর্থনে ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের ডাকা দুই দিনের দেশব্যাপী ধর্মঘটে ব্যাঙ্কিং, ডাক, টেলিযোগাযোগ, বীমা পরিষেবা এবং বিভিন্ন সংস্থাকে দেশের উত্তর পূর্বাঞ্চলে আংশিকভাবে প্রভাবিত করেছে।

কংগ্রেস এবং বাম দলগুলি সহ বিজেপি বিরোধী দলগুলির দ্বারা সমর্থিত বেশ কয়েকটি ট্রেড ইউনিয়নের ডাকা দুই দিনের দেশব্যাপী বন্ধের ফলে দেশের উত্তর পূর্বাঞ্চলে ব্যাঙ্কিং এবং ডাক পরিষেবাগুলি ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে৷ ধর্মঘটের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে পরিবহন ক্ষেত্রও।

এক মাসেরও বেশি সময়ব্যাপী প্রচারের পর ধর্মঘটকারী কর্মচারী-শ্রমিকরা শ্রমবিধি বাতিল, সরকারি সংস্থার বেসরকারিকরণের প্রতিবাদ সহ ১২ দফা দাবির সমর্থনে সোমবার ও মঙ্গলবার ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়াও বারো দফা দাবির মধ্যে আছে ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন বাতিল করা, মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি আইনের অধীনে মজুরির বরাদ্দ বৃদ্ধি এবং চুক্তি কর্মীদের নিয়মিতকরণ।

ধর্মঘটকারী কর্মচারীদের নেতৃত্ব দাবি করেছেন যে দুদিনের ধর্মঘটের প্রথম দিনে উত্তর-পূর্বের আটটি রাজ্যেই খুব ভালো সাড়া পাওয়া গেছে। আন্দোলনকারী কর্মচারী ও শ্রমিক নেতা জহরলাল দে বলেছেন: "এই ধর্মঘট শুধুমাত্র কর্মচারী ও শ্রমিকদের স্বার্থে নয়... এই আন্দোলন হল কেন্দ্রীয় সরকারের নীতির প্রতিবাদ এবং ভারতীয় ব্যাঙ্ক, বীমা, টেলিযোগাযোগ সুরক্ষার জন্য।"

তিনি আরও জানান, PSB-র জন-ধন যোজনা, সামাজিক ক্ষেত্রের বীমা প্রকল্প এবং মুদ্রা প্রকল্পগুলি সহ সমস্ত সরকারী প্রকল্পগুলি বাস্তবায়ন করছে, যা সমাজের অর্থনৈতিক ও সামাজিকভাবে পিছিয়ে পড়া অংশগুলির জন্য। ব্যাঙ্কিং কর্মচারীরাও কর্তৃপক্ষের নন-কোর কার্যক্রমের আউটসোর্সিংয়ের প্রতিবাদ করছেন।

যদিও, বিজেপি এবং তার সহযোগীরা যারা আটটি উত্তর-পূর্ব রাজ্যে শাসন করছে, তারা বন্ধের বিরোধিতা করছে যখন আরএসএস সমর্থিত ট্রেড ইউনিয়ন সংস্থা ভারতীয় মজদুর সংঘ (বিএমএস) ধর্মঘটের বিরোধিতা করে জনগণকে ধর্মঘটে সাড়া না দেওয়ার জন্য একটি প্রচার শুরু করেছে।

বিজেপি নেতা টিঙ্কু রায় বলেন, এই ধর্মঘট উন্নয়ন এবং শ্রমিক শ্রেণীর বিরুদ্ধে। এটি কোভিড-১৯ মহামারীর পরে দেশের অর্থনীতিকে এই ধর্মঘট খারাপভাবে প্রভাবিত করবে।

CPI-M সমর্থিত সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নের নেতা এবং ত্রিপুরার প্রাক্তন মন্ত্রী মানিক দে আগরতলায় বলেছেন, দুই দিনের ধর্মঘটের প্রথম দিন সফল হয়েছে এবং এই ধর্মঘটকে জনগণ স্বতঃস্ফূর্তভাবে সমর্থন করেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in