General Strike: স্টীল প্ল্যান্ট বেসরকারিকরণের প্রতিবাদে বিশাখাপত্তনম জুড়ে ধর্মঘট

বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট (ভিএসপি) বেসরকারীকরণের কেন্দ্রের পদক্ষেপের প্রতিবাদে সোমবার অন্ধ্রপ্রদেশের এই উপকূলীয় শহরে সম্পূর্ণ বনধ চলছে।
বিশাখাপত্তনমে ধর্মঘটী শ্রমিকরা
বিশাখাপত্তনমে ধর্মঘটী শ্রমিকরাছবি সিআইটিইউ সেন্টারের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

বিশাখাপত্তনমে বেসরকারীকরণের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্বদানকারী কমিটির ডাকে ইস্পাত কারখানার কর্মীরা দু’দিন ব্যাপী দেশজোড়া ধর্মঘটে অংশ নিয়েছেন। বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্ট (ভিএসপি) বেসরকারীকরণের কেন্দ্রের পদক্ষেপের প্রতিবাদে সোমবার অন্ধ্রপ্রদেশের এই উপকূলীয় শহরে সম্পূর্ণ বনধ চলছে।

এদিন সকাল থেকে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা কারখানার প্রধান গেটে বিক্ষোভ দেখান। নেতৃত্বের দাবি, প্ল্যান্টের ২৫ হাজার কর্মচারী এদিনের ধর্মঘটে অংশ নিয়েছেন।

দুই দিনের দেশব্যাপী ধর্মঘটের অংশ হিসেবে এদিন সকাল থেকে বিশাখাপত্তনমে ধর্মঘট পালিত হচ্ছে। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির একটি যৌথ ফোরাম দ্বারা কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য এই ধর্মঘট ডাকা হয়েছে। যে ধর্মঘটে আরএসএস এবং তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠন ছাড়া দেশের প্রায় সমস্ত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন অংশ নিয়েছে।

বিশাখা উক্কু পরীক্ষানা পোরাতা কমিটি (ভিইউপিপিসি)-র পক্ষ থেকে ইস্পাত কারখানার প্রধান ফটকে একটি প্রতিবাদ সমাবেশ করা হয়। এর আগেই এই কমিটির পক্ষ থেকে বেসরকারীকরণ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার বিরুদ্ধে কেন্দ্রকে সতর্ক করা হয়। কেন্দ্র সরকার প্ল্যান্টটিকে বেসরকারীকরণের সিদ্ধান্ত ফিরিয়ে না নেওয়া পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

শ্রমিক নেতৃত্বের অভিযোগ, কিছু কেন্দ্রীয় মন্ত্রী প্ল্যান্ট সম্পর্কে তাদের অজ্ঞতার কথা বলছেন। তারা বলেন, মোদি সরকার শ্রমিক ও কৃষকদের বিরুদ্ধে কাজ করছে।

ইউনিয়নগুলি বক্তব্য অনুসারে, বিজেপি ছাড়া সমস্ত রাজনৈতিক দল এই বনধকে সমর্থন করছে। VUPPC চেয়ারম্যান নরসিঙ্গা রাও এদিন বলেন, "কেন্দ্রীয় সরকারকে প্ল্যান্ট বিক্রি করার অধিকার কে দিয়েছে?" তিনি আরও বলেন, মানুষের আত্মত্যাগের মধ্যে দিয়ে এই কারখানা তৈরি হয়েছে এবং তাঁরা কখনই কেন্দ্রকে এই সংস্থা বিক্রি করতে দেবেন না।

বনধের অংশ হিসেবে সোমবার সকাল থেকেই বিভিন্ন বাম দল ও শ্রমিক সংগঠনের কর্মীরা বিক্ষোভ মিছিল শুরু করে। ব্যানার ও পতাকা হাতে বিক্ষোভকারীরা কয়েকটি স্থানে রাস্তা অবরোধ করে।

বিক্ষোভকারীরা স্পষ্ট করে জানিয়েছে, যতক্ষণ না কেন্দ্র VSP-এর কৌশলগত বিক্রির সিদ্ধান্ত বাতিল না করে ততক্ষণ পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

ভিইউপিপিসি নেতারা জানিয়েছেন, কেন্দ্রের ভিএসপিকে বেসরকারীকরণ করা উচিত নয়। কারণ অনেক সংগ্রামের পরে এই সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড (RINL) এর যৌথ উদ্যোগ এবং সহায়ক সংস্থাগুলির ১০০ শতাংশ কৌশলগত বিক্রয়, বেসরকারীকরণের জন্য অনুমোদন দেওয়ার পরে ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে এই সংস্থার শ্রমিকরা বিক্ষোভ চালাচ্ছেন। RINL হল বিশাখাপত্তনম স্টিল প্ল্যান্টের কর্পোরেট সত্তা যা ভাইজাগ স্টিল প্ল্যান্ট নামেও পরিচিত।

গত জুলাই মাসে, ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) বেসরকারীকরণের জন্য একটি রোড ম্যাপ প্রস্তুত করতে আইনি এবং লেনদেন উপদেষ্টা নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in