Gauri Lankesh: অভিযুক্তদের বিরুদ্ধে KCOCA-র অভিযোগ প্রত্যাহারের আদেশ বাতিল করলো সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার রায় দিয়েছে যে কর্মী গৌরী লঙ্কেশ হত্যা মামলার আসামিদের কর্ণাটক নিয়ন্ত্রণ সংগঠিত অপরাধ আইন (কেসিওসিএ) এর অধীনে অভিযোগের মুখোমুখি হতে হবে।
গৌরী লঙ্কেশ
গৌরী লঙ্কেশ ফাইল ছবি দ্য নিউজ মিনিটের সৌজন্যে

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার রায় দিয়েছে যে কর্মী গৌরী লঙ্কেশ হত্যা মামলার আসামিদের কর্ণাটক নিয়ন্ত্রণ সংগঠিত অপরাধ আইন (কেসিওসিএ) এর অধীনে অভিযোগের মুখোমুখি হতে হবে। ২০১৭ সালে গৌরি লঙ্কেশকে সালে তার বেঙ্গালুরু বাসভবনের সামনে গুলি করে হত্যা করা হয়।

বিচারপতি এ এম খানভিলকারের নেতৃত্বাধীন এবং বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং সি টি রভিকুমারের বেঞ্চ বৃহস্পতিবার কর্ণাটক হাইকোর্টের একটি রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি দিয়েছিলেন। যে রায়ে গৌরী লঙ্কেশ হত্যা মামলার অন্যতম অভিযুক্ত মোহন নায়ক-এর বিরুদ্ধে কেসিওসিএ-র অধীনে অভিযোগ বাতিল করে দেওয়া হয়।

হাইকোর্টের রায়কে সমর্থন করে গৌরী লঙ্কেশের বোন কবিতা লঙ্কেশ আপিল করেছিলেন। আবেদনে যুক্তি দেওয়া হয় যে মোহন নায়ক অপরাধের আগে এবং পরে লঙ্কেশের হত্যাকারীদের আশ্রয় প্রদানে সক্রিয়ভাবে জড়িত ছিলেন।

মোহন নায়কের প্রতিনিধিত্বকারী আইনজীবী যুক্তি দিয়েছিলেন যে অপরাধের প্রকৃত ক্ষেত্রে তাঁর মক্কেলের কোন ভূমিকা ছিল না। অপরাধ সিন্ডিকেটের সাথে তার যোগসূত্রের কোনো প্রমাণ নেই। তাহলে তাকে কীভাবে কেসিওসির অধীনে অন্তর্ভুক্ত করা হয়?

হাইকোর্ট, ২২ এপ্রিল, ২০২১-এ, বেঙ্গালুরু পুলিশ কমিশনারের ২০১৮ সালে পাস হওয়া আদেশ এবং তার পরে দায়ের করা সাপ্লিমেন্টারি চার্জশিট বাতিল করে। নায়কের বিরুদ্ধে কেসিওসিএ -এর ধারা ৩(১)(আই), ৩(২), ৩(৩) এবং ৩(৪) এর অধীনে অপরাধগুলি খারিজ করা হয়। এই বিষয়ে বিস্তারিত রায় পরবর্তী সময়ে আপলোড করা হবে।

- With Agency Input

গৌরী লঙ্কেশ
তিন বছর আগে কাপুরুষরা তোমায় হত‍্যা করেছিল - গৌরী লঙ্কেশের মৃত্যু বার্ষিকীতে প্রকাশ রাজের শ্রদ্ধা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in