Gas Leak: মহারাষ্ট্রের বদলাপুরে রাসায়নিক কারখানা থেকে গ্যাস লিক - এলাকায় আতঙ্ক

থানে মিউনিসিপ্যাল কর্পোরেশন থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে দশটা নাগাদ বদলাপুরের শিরগাঁও এমআইডিসি-র নোবেল ইন্টারমিডিয়েটস প্রাঃ লিঃ নামক একটি রাসায়নিক কারখানা থেকে গ‍্যাস লিক হতে শুরু হয়।
মহারাষ্ট্রের বদলাপুরে গ্যাস লিক
মহারাষ্ট্রের বদলাপুরে গ্যাস লিকছবি ডেলিহান্ট ট্যুইটারের সৌজন্যে

মহারাষ্ট্রের বদলাপুরে এক রাসায়নিক কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিকের ঘটনায় তীব্র আতঙ্ক ছড়ালো স্থানীয়দের মধ্যে। তিন কিলোমিটারেরও বেশি এলাকায় এই বিষাক্ত গ‍্যাসের প্রভাব পড়েছে। গ‍্যাসের প্রভাবে তীব্র চোখ জ্বালা ও শ্বাসকষ্ট হচ্ছে বলে অভিযোগ করছেন স্থানীয় বাসিন্দারা।

থানে মিউনিসিপ্যাল কর্পোরেশন থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে দশটা নাগাদ বদলাপুরের শিরগাঁও এমআইডিসি-র নোবেল ইন্টারমিডিয়েটস প্রাইভেট লিমিটেড নামক একটি রাসায়নিক কারখানা থেকে গ‍্যাস লিক হতে শুরু হয়। খবর পাওয়ার কিছুক্ষণের মধ্যেই দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছায় এবং এক ঘন্টার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

থানে মিউনিসিপ্যাল কর্পোরেশনের এক অফিসার সংবাদমাধ্যমে জানান, "রাত ১০.২২ নাগাদ কারখানা থেকে গ‍্যাস লিক শুরু হয়। ১১.২৪ নাগাদ গ‍্যাস লিক বন্ধ করে দেন দমকলকর্মীরা। কেউ আহত হয়নি এই ঘটনায়।"

যদিও স্থানীয়দের অভিযোগ, গ‍্যাস লিকের পরই তীব্র চোখ জ্বালা ও শ্বাসকষ্ট শুরু হয় তাঁদের। সংবাদমাধ‍্যমে এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, "আমি এবং আমার কয়েকজন সহকর্মী কাছেই একটি ফ‍্যাক্টরিতে কাজ করছিলাম। হঠাৎ আমাদের শ্বাসকষ্ট শুরু হয়। পরে আমরা জানতে পারি ওই এলাকার একটি কারখানা থেকে বিষাক্ত গ‍্যাস লিক হচ্ছে।"

ঘটনার পরেই অসুস্থবোধ করায় বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু প্রাথমিক চিকিৎসার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, সাদা ধোঁয়ায় ঢেকে গিয়েছে রাতের আকাশ। একাধিক লোক আতঙ্কে চারিদিকে ছোটাছুটি করছেন। স্থানীয় পুলিশের পক্ষ থেকে সাধারণ মানুষকে কয়েক ঘন্টার জন্য ঘর থেকে না বেরোনোর অনুরোধ জানানো হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in