টানা ১২ দিন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, প্রতিবাদে মধ‍্যপ্রদেশে কংগ্রেসের ডাকে আজ ১২ ঘন্টার ধর্মঘট

কলকাতা সহ দেশের সমস্ত মেট্রো শহরেই শনিবার পেট্রোল ও ডিজেলের দাম ৩৪ থেকে ৩৯ পয়সা করে বেড়েছে।
টানা ১২ দিন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, প্রতিবাদে মধ‍্যপ্রদেশে কংগ্রেসের ডাকে আজ ১২ ঘন্টার ধর্মঘট
প্রতীকী ছবি

লাগাতার বারো দিন জ্বালানি তেলের দাম বাড়লো দেশে। প্রতিদিনই নতুন রেকর্ড তৈরি হচ্ছে পেট্রোল, ডিজেলের দামের। কলকাতা সহ দেশের সমস্ত মেট্রো শহরেই শনিবার পেট্রোল ও ডিজেলের দাম ৩৪ থেকে ৩৯ পয়সা করে বেড়েছে।

দিল্লিতে গতকালই পেট্রোলের দাম ৯০ টাকা ছাড়িয়েছে। ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী দিল্লিতে আজ এক লিটার পেট্রোলের দাম বেড়েছে ৩৯ পয়সা। মূল‍্যবৃদ্ধির পর দিল্লিতে লিটারপিছু পেট্রোলের দাম হয়েছে ৯০.৫৮ টাকা, আগে যা ছিল ৯০.১৯ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৩৭ পয়সা বেড়ে হয়েছে ৮০.৯৭ টাকা।

দেশের মেট্রো শহরগুলোর মধ্যে জ্বালানি তেলের দাম সবথেকে বেশি মুম্বাইয়ে। সেখানে পেট্রোলের দাম সেঞ্চুরির পথে। শনিবার লিটার প্রতি ৩৮ পয়সা মূল্যবৃদ্ধির পর দেশের বাণিজ্য রাজধানীতে পেট্রোলের দাম লিটার প্রতি ৯৭.০০ টাকা। এক লিটার ডিজেলের দাম ৩৯ পয়সা বেড়ে হয়েছে ৮৮.০৬ টাকা‌, গতকাল যা ছিল ৮৭.৬৭ টাকা।

কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ৯১.৪১ টাকা থেকে বেড়ে হলো ৯১.৭৮ টাকা। এক লিটার ডিজেলের দাম হয়েছে ৮৪.৫৬ টাকা। কলকাতাতে এই প্রথমবার জ্বালানি তেলের দাম এই পর্যায়ে পৌঁছেছে।

চেন্নাইয়ে লিটারপিছু পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ৩৪ পয়সা ও ৩৫ পয়সা করে। অর্থাৎ চেন্নাইতে এক লিটার পেট্রোলের আজকের মূল‍্য ৯২.৫৯ টাকা এবং ৮৫.৯৮ টাকা।

গত ৬ জানুয়ারি থেকে দেশে লাগাতার বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। করোনার কারণে জনজীবন বিপর্যস্ত তো ছিলই তার ওপর জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে নিত‍্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ায় নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ মধ্যপ্রদেশে ১২ ঘন্টার ধর্মঘট পালন করছে কংগ্রেস। রাজ‍্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমল নাথ জানিয়েছেন, "পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম আকাশছোঁয়া। মানুষকে স্বস্তি দেওয়ার পরিবর্তে সরকার কোষাগার ভর্তি করতে ব‍্যস্ত।"

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in