দেশের স্বার্থেই জ্বালানির মূল্যবৃদ্ধি হচ্ছে: BJP সাংসদ

সাংসদের বক্তব্য, প্রধানমন্ত্রী মোদি দেশের জন্য রাজনীতি করছেন, ভোটের রাজনীতি করেন না। দেশবাসীর কথা ভেবেই পেট্রোলের মূল্যবৃদ্ধির ঘটানো হয়েছে।
নিশিকান্ত দুবে
নিশিকান্ত দুবেফাইল চিত্র

পেট্রোলের মূল্যবৃদ্ধি হচ্ছে দেশের স্বার্থে। সাফ জানালেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। গত নভেম্বরে শেষবার পেট্রোলের মূল্যবৃদ্ধি হয়েছিল। তারপর প্রায় চার মাস এর কোনও দাম বাড়েনি। এর মধ্যেই ছিল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। যে নির্বাচনের ফলাফল আগামী লোকসভা নির্বাচনের যে কোন দলের ক্ষমতার পরিমাপ করবে বলে রাজনৈতিক মহল মনে করছিল। নির্বাচনে চার রাজ্যে ফের সরকার গঠন করার পর পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি করল বিজেপি। এমনটাই অভিযোগ বিরোধীদের।

সাংসদের বক্তব্য, প্রধানমন্ত্রী মোদি দেশের জন্য রাজনীতি করছেন, ভোটের রাজনীতি করেন না। দেশবাসীর কথা ভেবেই পেট্রোলের মূল্যবৃদ্ধির ঘটানো হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলতে চান দেশে একদিকে সংকট চলছে। তার মধ্যে পেট্রোলের দাম বাড়তে বাধ্য। এখানে সবাইকে বুঝতে হবে ভোটব্যাঙ্ক রাজনীতি এবং দেশীয় রাজনীতির মধ্যে পার্থক্য আছে। অর্থমন্ত্রীর বদলে শাসক দলের সাংসদকে দিয়ে পেট্রোপণ্যের দাম বাড়ানোর কারণের ব্যাখ্যা দেওয়া ঘিরে সংসদে বিক্ষোভে ফেটে পড়েন বিরোধীরা। সব বিরোধী দলের সাংসদরা এক সঙ্গে ওয়াকআউট করেন।

প্রায় চার মাস পর গত ২২ মার্চ থেকে পেট্রোপণ্যের দাম বৃদ্ধি হতে শুরু করে। প্রথমে রান্না গ্যাসের দাম সিলিন্ডার পিছু ৫০ টাকা করে বাড়ানো হয়। পেট্রোল ও ডিজেলের শুরু থেকে তিনদিনে ২.৪০ টাকা বেড়েছে। বিরোধীদের প্রশ্ন, বিশ্বে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। তার প্রেক্ষিতে নির্বাচনের সময় কেন দাম বাড়েনি। এখন কেন দাম বাড়ানো হচ্ছে? অর্থমন্ত্রীর পক্ষ থেকে কোনও ব্যাখ্যা দেওয়া না হলেও ব্যাখ্যা মেলে বিজেপি সাংসদের মুখ থেকে।

পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধির বিরোধিতা করে সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, পেট্রোলের দাম বাড়াচ্ছে কেন্দ্র। মহামারি কাটিয়ে মানুষ সবে একটু শ্বাস নেওয়ার সুযোগ পেয়েছে আর সেই অবকাশে মূল্যবৃদ্ধি হচ্ছে। আমজনতার কপালে চিন্তার ভাঁজ বাড়ছে। তিনি পেট্রোলের দাম কমানোর জন্য জ্বালানির উপর বসানো বিপুল সেস ও সারচার্জ কমানোর দাবি জানান।

প্রসঙ্গত, ইউক্রেনের উপর রাশিয়া হামলা চালানোর জেরে সেদেশের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ। রাশিয়া বিশেষ ছাড় দিয়ে অপরিশোধিত তেল বিক্রি শুরু করেছে। আর সেই সুযোগ হাতছাড়া করতে নারাজ ভারত। রাশিয়া থেকে তেল আমদানি করতে প্রস্তুত বলে জানিয়েছে নয়াদিল্লি।

নিশিকান্ত দুবে
BJP: ডাক্তারিতে ভর্তি করানোর নামে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ বিজেপি নেতার বিরুদ্ধে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in