Fuel Price Hike: ১৪ দিনে ১২ বার বৃদ্ধি, দেশে পেট্রোল ডিজেলের দামে আগুন

সোমবার দেশজুড়ে পেট্রোল ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু ৪০ পয়সা দরে। এদিনের বৃদ্ধির পর কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১১৩.৪৫। রাজধানী শহর দিল্লীতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৮১।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি নিজস্ব

গত ২২ মার্চ থেকে পেট্রোল ডিজেলের দামে যে বৃদ্ধি শুরু হয়েছে সোমবারও তা অপরিবর্তিত থাকলো। শেষ ১৪ দিনে ১২ বার দাম বাড়লো পেট্রোলিয়ামজাত পণ্যের। যে ১২ দিনে পেট্রোল ডিজেল প্রতি লিটারে বেড়ে গেছে প্রায় ৮.৪০ পয়সা করে। যদিও আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এখন অনেকটাই নেমেছে।

সোমবার দেশজুড়ে পেট্রোল ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু ৪০ পয়সা দরে। এদিনের বৃদ্ধির পর কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১১৩.৪৫। রাজধানী শহর দিল্লীতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৮১। বাণিজ্য নগরী মুম্বাইতে সোমবার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১১৮.৮৩ এবং চেন্নাইতে আজ পেট্রোলের দাম ১০৯.৩৪ পয়সা।

পেট্রোলের পাশাপাশি দাম বেড়েছে ডিজেলেরও। মুম্বাইতে ইতিমধ্যেই ডিজেল ১০০ টাকা ছাড়িয়েছে। সোমবার মুম্বাইতে ডিজেলের দাম ১০৩.০৭। কলকাতায় ৯৮.২২। দিল্লীতে ৯৫.০৭ এবং চেন্নাইতে ৯৯.৪২ পয়সা।

চার মেট্রো শহর ছাড়া দেশের অন্যান্য প্রান্তে পেট্রোলের দামে রকমফের আছে। বিভিন্ন রাজ্যের ট্যাক্সের ওপর ভিত্তি করে সেই দাম পরিবর্তন হয়। সোমবার বেঙ্গালুরুতে পেট্রোলের দাম ১০৯.৪১ পয়সা। ভুবনেশ্বরে ১১০.৭৮, হায়দারাবাদে ১১৭.৬৮, জয়পুরে ১১৬.২৭, পাটনায় ১১৫.৪৫, ত্রিবান্দ্রমে ১১৫.৩৪, লখনৌতে ১০৩.৫২ এবং গুরগাঁওতে ১০৪.০৬ পয়সা।

উল্লেখ্য গত বছরের ৪ঠা নভেম্বর থেকে এবছরের ২১ মার্চ পর্যন্ত তেলের দামে কোনও ওঠানামা হয়নি। দেশে তেলের দাম বাড়া ফের শুরু হয়েছে ২২ মার্চ থেকে। বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্বের অভিযোগ, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকে লক্ষ্য রেখেই এই সময় তেলের দাম বাড়ায়নি কেন্দ্রীয় সরকার। পাঁচ রাজ্যের নির্বাচন পর্ব মিটে যেতেই এবার ফের তেলের দাম বাড়ানো শুরু করেছে সরকার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in