Maharashtra: নাসিক থেকে মুম্বই, দাবি আদায়ে ‘লাল ঝান্ডা’ হাতে কৃষকদের লং মার্চ শুরু

শুধু কৃষকেরা নন, এই পদযাত্রায় অংশ নিচ্ছেন স্বাস্থ্য কর্মী বা আশা কর্মী এবং আদিবাসীরাও। আর, এই ‘লং মার্চ’-এর নেতৃত্ব দিচ্ছেন প্রাক্তন বিধায়ক জে পি গাভিত।
Maharashtra: নাসিক থেকে মুম্বই, দাবি আদায়ে ‘লাল ঝান্ডা’ হাতে কৃষকদের লং মার্চ শুরু
ফাইল চিত্র - সংগৃহীত

আবারও রাস্তায় নেমেছেন মহারাষ্ট্রের কয়েক হাজার কৃষক। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (MSP)-সহ একাধিক দাবিতে নাসিক থেকে মুম্বই পর্যন্ত, দীর্ঘ ১৭০ কিলোমিটারের ‘লং মার্চ’ শুরু করেছেন তাঁরা। আর, এই ‘লং মার্চ’-এর নেতৃত্ব দিচ্ছে সিপিআই(এম)।

পেঁয়াজের ন্যূনতম সহায়ক মূল্য (MSP), কৃষি ঋণ মকুব, কৃষি পণ্যের ন্যায্য মূল্য, অতিবৃষ্টি এবং শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতিপূরণ, ভূমিহীন আদিবাসীদের জঙ্গলের জমির পাট্টার দাবিতে- এই আন্দোলনে নেমেছেন দেশের অন্নদাতারা। শুধু কৃষকেরা নন, এই পদযাত্রায় অংশ নিচ্ছেন স্বাস্থ্য কর্মী বা আশা কর্মী এবং আদিবাসীরাও। আর, এই ‘লং মার্চ’-এর নেতৃত্ব দিচ্ছেন প্রাক্তন বিধায়ক জে পি গাভিত।

লাল ঝাণ্ডা এবং দাবি সম্বলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে হাঁটছেন কৃষকেরা। পেঁয়াজের ন্যূনতম মূল্য না পেয়ে, ক্ষোভে রাস্তায় পেঁয়াজ ঢেলে দিয়েছেন কৃষকেরা। এই লং মার্চ প্রসঙ্গে, প্রাক্তন বাম বিধায়ক জে পি গাভিত বলেন, ‘কেন্দ্র এবং রাজ্যে সিপিআই(এম) ক্ষমতায় নেই ঠিকই। তবে, জনগণের স্বার্থে জনগণের সমস্যার জন্য লড়াই করছি আমরা।  আমরা এমন কিছু করব না, যাতে সাধারণ মানুষের সমস্যা হয়।’

এরই মাঝে জানা যাচ্ছে, কৃষকদের তৃতীয় এই নাসিক-মুম্বাই 'লং মার্চ'-এর মুখে বেজায় চাপে পড়েছে মহারাষ্ট্র সরকার। সোমবার, ক্ষতিগ্রস্থ কৃষকদের পেয়াজে প্রতি কুইন্টাল ৩০০ টাকা ভর্তুকি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে।

মহারাষ্ট্র বিধানসভায় মুখ্যমন্ত্রী সিন্ধে বলেন, ‘খরিফ মৌসুমে দেশের বিভিন্ন রাজ্যে লাল পেঁয়াজের উৎপাদন বেড়েছে। এর কারণে চাহিদার তুলনায় সরবরাহ বেড়েছে। যার ফলে পেঁয়াজের দাম কমেছে। তবে, রাজ্যের ক্ষতিগ্রস্ত কৃষকদের বড় ত্রাণ দেওয়া হবে। কুইন্টাল প্রতি ৩০০ টাকা ভর্তুকি দেবে সরকার।’

গত কয়েক সপ্তাহ ধরেই চোখের জল ফেলে আসছেন কৃষকেরা। সামান্য লাভ তো দূরের কথা, পেঁয়াজের উৎপাদন খরচই তুলতে পারছেন না তাঁরা। পাইকারি বাজারে কুইন্টল প্রতি পেঁয়াজের দাম মিলেছে মাত্র ২ টাকা। এ সংকট নিরসনে সরকারের হস্তক্ষেপ চাইলেও, অসহায় কৃষকদের পাশে দাঁড়াতে চাইনি সিন্ধে সরকার। তবে, সিপিআই(এম)-এর নেতৃত্ব নতুন করে আবার কৃষক আন্দোলন এবং ‘লং মার্চ’ শুরুর পরেই নড়েচড়ে বসে সিন্ধে সরকার।  

জানা যাচ্ছে, কুইন্টাল প্রতি কমপক্ষে ৬০০ টাকা ক্ষতিপূরণ দাবি করেছে কৃষকেরা। আর, এই দাবিকে সমর্থন করেছে মহা বিকাশ আঘাদি (MVA) জোট। এবং কৃষকদের স্বার্থ রক্ষার জন্য পরের মরসুম থেকে কুইন্টাল প্রতি ২০০০ টাকা MSP চেয়েছে আঘাদি জোট।

Maharashtra: নাসিক থেকে মুম্বই, দাবি আদায়ে ‘লাল ঝান্ডা’ হাতে কৃষকদের লং মার্চ শুরু
হায়দ্রাবাদের রাস্তায় শুভেন্দুর ছবি, সঙ্গে KCR কন্যা কবিতা - কোন ইস্যুতে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in