এপ্রিল ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত ঝাঁপ বন্ধ হয়েছে ১৬,৫২৭ কোম্পানির

কর্পোরেট প্রতিমন্ত্রী রাও ইন্দরজিৎ সিং সোমবার লোকসভায় জানিয়েছেন, এই সময়কালের মধ্যে মোট ১৬ হাজার ৫২৭টি কোম্পানি নিজেদের ঝাঁপ বন্ধ করেছে।
ছবি- প্রতীকী
ছবি- প্রতীকী

২০২০ সালের এপ্রিল মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত দেশে মোট ১৬ হাজার ৫২৭টি কোম্পানি বন্ধ হয়ে গিয়েছে। কর্পোরেট প্রতিমন্ত্রী রাও ইন্দরজিৎ সিং সোমবার লোকসভায় জানিয়েছেন, কোম্পানি অ্যাক্ট ২০১৩-১৪-র ২৪৮ ধারা অনুসারে এই সময়কালের মধ্যে মোট ১৬ হাজার ৫২৭টি কোম্পানি নিজেদের ঝাঁপ বন্ধ করেছে।

উল্লেখ্য, ২৪৮ ধারা অনুসারে, একটি কোম্পানি নিজেদের সমস্ত রেকর্ড কিছু শর্তের প্রেক্ষিতে চাপা দিয়ে দিতে পারে। যার মাধ্যমে কোনও রেজিস্ট্রার কোম্পানির কাছে কোম্পানিটি আর না চালানোর একাধিক কারণ থাকতে পারে। এমনকী, কোনওরকম নোটিস ছাড়াই এমনটা করা যেতে পারে বলেও আইনে উল্লেখ রয়েছে। লিখিত বিবৃতিতে মন্ত্রী আরও উল্লেখ করেছেন, এখানে কোম্পানি 'শাট ডাউন' বা 'ক্লোজড ইউনিট' বা 'কর্পোরেট ইউনিট' -এর কমতো কথাগুলো উল্লেখ করতে পারবে না।

এমসিএ পোর্টালে কতগুলো কোম্পানি লাভে ও কতগুলি কোম্পানি লোকসানে চলছে তার হিসেবও দেওয়া রয়েছে সংশ্লিষ্ট অর্থবর্ষ অনুসারে। ২০১৯-২০ অর্থবর্ষে ৪ লাখ ৩৭৫টি কোম্পানি লাভের মধ্যে চলছিল, আর লোকসানে চলছিল ৪ লাখ ২ হাজার ৪৩১ টি কোম্পানি।

কেন্দ্র এই বিষয়ে কোম্পানিগুলো খোলার ব্যাপারে, বা সাহায্য করার ব্যাপারে কোনও উদ্যোগ নিচ্ছে কী না প্রশ্ন করা হলে, মন্ত্রীর কাছ থেকে নেতিবাচক উত্তরই পাওয়া গিয়েছে। এমনকী, এই কোম্পানি আইনে কোনও সংশোধনও এই মুহূর্তে করা হবে না বলে জানিয়েছেন সিং।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in