G7 বৈঠকে প্রধানমন্ত্রী যে বাকস্বাধীনতার বাণী দিয়েছেন, তা সরকারি নীতিতে দেখা যায় না: এডিটর্স গিল্ড

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বাকস্বাধীনতা তো দূর, বরং কোনও সরকার বিরোধী মন্তব্য করলেই তা জোর করে মুছে ফেলা হয়। তারওপর আরও বিধিনিষেধ আরোপ তো রয়েইছে।
G7 বৈঠকে প্রধানমন্ত্রীর ভাষণ
G7 বৈঠকে প্রধানমন্ত্রীর ভাষণ ফাইল চিত্র- সংগৃহীত

জি ৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে স্বাধীন মতপ্রকাশ ও গণতান্ত্রিক মূল্যবোধের ভাবমূর্তি তুলে ধরতে চেয়েছেন, তার তীব্র বিরোধিতা করেছে এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া। দাবি, ভারতে ক্রমাগত আক্রমণের মুখে পড়ে চলেছেন সাংবাদিক ও কার্টুনিস্টরা। যদি কোনও সরকারি প্রতিষ্ঠান বা সরকারের নীতিগত দিক নিয়ে প্রশ্ন তোলা হয়, তাহলেই সাংবাদিকদের উপর চাপ প্রয়োগ করা হচ্ছে।

এডিটর্স গিল্ড জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় সাংবাদিক ও কার্টুনিস্টদের উপর ক্রমাগত চাপ সৃষ্টি করা হচ্ছে। সমালোচনামূলক কোনও রিপোর্ট থাকলেই, তা মুছে দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, তাঁরা নাকি সংশ্লিষ্ট আইন লঙ্ঘন করছেন।' এদিন এক প্রেস বিবৃতি প্রকাশ করে গিল্ডের তরফে জানানো হয়েছে, জি ৭ বৈঠকে মোদি যে গণতন্ত্র, উদারতা, স্বৈরতন্ত্রের বিরুদ্ধে কথা বলেছেন, তা সরকারের অবস্থানের কোথাও দেখতে পাওয়া যায় না।

উত্তরপ্রদেশের সাংবাদিকের রহস্যমৃত্যুর ঘটনাতেও পুলিশের অবহেলার কথা উল্লেখ করা হয়েছে গিল্ডের তরফে। মদের চোরাকারবারির খবর করার জন্য হুমকি পাওয়ার কথা জানিয়ে সাংবাদিক সুলভ শ্রীবাস্তবের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদনে সাড়া দেয়নি পুলিশ। বরং দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে গিল্ডের তরফে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বাকস্বাধীনতা তো দূর, বরং কোনও সরকার বিরোধী মন্তব্য করলেই তা জোর করে মুছে ফেলা হয়। তারওপর আরও বিধিনিষেধ আরোপ তো রয়েইছে। এতকিছুর পরও প্রধানমন্ত্রী কী করে বিশ্ব সম্মেলনে দাঁড়িয়ে এমন মন্তব্য করতে পারেন বলেও ক্ষোভপ্রকাশ করা হয়েছে গিল্ডের তরফে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in