পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং NDA জোটের উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী! জল্পনা শুরু

৬ আগস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। ১৯ জুলাই প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, নির্বাচনের বিজ্ঞপ্তি বেরোতে পারে চলতি মাসের ৫ তারিখে।
ক্যাপ্টেন অমরিন্দর সিং
ক্যাপ্টেন অমরিন্দর সিং ফাইল ছবি, ন্যাশনাল হেরাল্ডের সৌজন্যে

আগস্টে হতে চলেছে উপরাষ্ট্রপতি নির্বাচন। আর এনডিএ জোটের পক্ষ থেকে উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে পারেন ক্যাপ্টেন আমরিন্দর সিং। বিজেপি সূত্রে এমনটাই খবর পাওয়া যাচ্ছে।

জুন মাসে তিনি বিজেপিতে যোগ দিতে পারেন বলেও শোনা যাচ্ছে। বর্তমানে তিনি আছেন লন্ডনে। পিঠে অস্ত্রোপচার করার জন্য সেখানে গিয়েছেন তিনি। দেশে ফিরেই চমক দিতে পারেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

৬ আগস্ট হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। ১৯ জুলাই প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, নির্বাচনের বিজ্ঞপ্তি বেরোতে পারে চলতি মাসের ৫ তারিখে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন হচ্ছে ২২ জুলাই। উল্লেখ্য, বর্তমানে উপরাষ্ট্রপতি পদে আছেন বেঙ্কাইয়া নাইডু। তাঁর মেয়াদ শেষ হচ্ছে ১০ আগস্ট।

২০২১ সালে কংগ্রেস ছেড়েছিলেন তিনি। গোষ্ঠীদ্বন্দ্বের ফলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে তাঁকে সরিয়ে দেয় কংগ্রেস নেতৃত্ব। ফলে তিনি কংগ্রেস থেকে বেরিয়ে এসে পাঞ্জাব লোক কংগ্রেস নামে নতুন দল গঠন করেন। বিগত নির্বাচনে বিজেপির সাথে কার্যত জোট করে লড়েছিলেন। কিন্তু কোনো লাভ হয়নি। একটা আসনও জিততে পারেনি আমরিন্দরের দল।

ক্যাপ্টেন আমরিন্দর সিং-র রাজনৈতিক জীবন পর্যবেক্ষণ করলে দেখা যাবে দলবদল তাঁর কাছে নতুন কিছু নয়। এর আগে একাধিকবার দল বদল করেছিলেন তিনি। রাজীব গান্ধীর হাত ধরে কংগ্রেসে যোগদান করেছিলেন। ১৯৮০ সালে তিনি কংগ্রেসের পক্ষ থেকে লোকসভার সাংসদ হয়েছিলেন। ১৯৮৪ সালে তিনি সাংসদ পদ থেকে ইস্তফা দেন। পাশাপাশি কংগ্রেস থেকেও বেরিয়ে আসেন।

পরে যোগ দেন শিরোমণি আকালি দলে। ১৯৯৮ সালে কংগ্রেস প্রার্থীর কাছে ৩৩,২৫১ ভোটে হারতে হয়েছিল আমরিন্দরকে। তারপর ফের ফিরে যান কংগ্রেসে। কংগ্রেসের হয়ে ২০০২ সাল থেকে ২০০৭ পর্যন্ত মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। তারপর ২০১৭ সালে আবার তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। যা শেষ হয় ২০২১ সালের ২০ সেপ্টেম্বর। এবার যদি তিনি নির্বাচনে জয়লাভ করেন তাহলে ১৬ তম উপরাষ্ট্রপতি হিসাবে নিজের নাম লেখাবেন।

ক্যাপ্টেন অমরিন্দর সিং
"বিজেপি আগে জানালে ভেবে দেখতাম" - দ্রৌপদী মুর্মুকে সমর্থন প্রসঙ্গে মন্তব্য মমতার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in