কেন্দ্রের কৃষি আইন কৃষক বিরোধী জানিয়ে বিজেপি থেকে ইস্তফা হরিয়ানার প্রাক্তন বিধায়ক রামপাল মাজরার

কেন্দ্রের কৃষি আইন কৃষক বিরোধী জানিয়ে বিজেপি থেকে ইস্তফা হরিয়ানার প্রাক্তন বিধায়ক রামপাল মাজরার
প্রাক্তন বিজেপি বিধায়ক রামপাল মাজরাঅজয় সুরার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

হরিয়ানার বিজেপি নেতা এবং রাজ্যের প্রাক্তন বিধায়ক রামপাল মাজরা কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে দল থেকে ইস্তফা দিলেন। কৃষক আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে গত বৃহস্পতিবার তিনি দল থেকে ইস্তফা দেন। নিজের ইস্তফাপত্রে তিনি কেন্দ্রের কৃষক বিরোধী পদক্ষেপে ক্ষোভ উগরে দিয়েছেন। প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্র্যাক্টর প্যারেডের সময় যে হাঙ্গামা হয়েছে তাও বিজেপির মদতেই হয়েছে বলে তাঁর অভিমত।

নিজের ইস্তফা প্রসঙ্গে তিনি জানান – কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক লাল কেল্লায় হিংসার জন্য সম্পূর্ণভাবে দায়ী। প্রজাতন্ত্র দিবস আমাদের গর্বের দিন। কিন্তু কেন্দ্রীয় সরকার লালকেল্লাকেও রক্ষা করতে ব্যর্থ। কৃষকরা গত দু’মাস ধরে আন্দোলন চালালেও তাঁদের দাবির বিষয়ে কেন্দ্রীয় সরকার সংবেদনশীল নয়।

ইস্তফা দেবার সময় প্রাক্তন বিজেপি বিধায়ক রামপাল বলেন – আমি কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে যে কৃষকরা আন্দোলন করছেন আমি তাঁদের পাশে আছি। কেন্দ্রের এই কৃষি আইন অবশ্যই কৃষক বিরোধী এবং এই আইনের ফলে দেশের এক বৃহত্তর অংশের মানুষ সমস্যায় পড়বেন। কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করেই তিনি দল থেকে পদত্যাগ করছেন বলেও জানান।

কলাইয়াত কেন্দ্রের তিনবারের বিধায়ক রামপাল মাজরা এর আগে গত বছরেই কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে এই আইনকে কৃষক বিরোধী বলে আখ্যা দিয়েছিলেন। গতকাল মাজরা জানিয়েছেন, কৃষক আন্দোলন শুরু হবার পর থেকে প্রায় ১৫০ জন কৃষক বিভিন্ন ঘটনায় মারা গেছেন। কিন্তু তাঁদের নিয়ে এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার একটি শব্দও খরচ করেনি। নিজের ইস্তফার পাশাপাশি হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌতালাকেও কেন্দ্রের কৃষি আইনের সরাসরি বিরোধিতা করার আবেদন জানিয়েছেন রামপাল।

আমাদের সার্ভেতে যোগ দিন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in