নোদীপ কৌরের "বেআইনি হেফাজত" নিয়ে হরিয়ানা সরকারকে নোটিস হাইকোর্টের

নোদীপ কউরের মুক্তির দাবিতে এর আগে সরব হয়েছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ‍্যারিসের ভাইঝি মীনা হ‍্যারিস।
নোদীপ কৌরের "বেআইনি হেফাজত" নিয়ে হরিয়ানা সরকারকে নোটিস হাইকোর্টের
ছবি সংগৃহীত

‘বেআইনিভাবে’ দলিত মহিলা সমাজকর্মী নোদীপ কউরকে বন্দি করে রাখার জন্য হরিয়ানা সরকারকে নোটিস পাঠিয়েছে পঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট। শুক্রবার এই নোটিস পাঠিয়েছে আদালত। বিচারপতি অরুণ কুমার ত্যাগীর বেঞ্চ জানিয়েছেন, ৬ ও ৮ ফেব্রুয়ারি বিষয়টি নিয়ে একটি অভিযোগ জমা পড়ে এবং হরিয়ানা পুলিশকে কউরের বিরুদ্ধে পদক্ষেপ করার কারণ দেখাতেও আদালতের তরফে বলা হয়।

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি হরিয়ানার কুন্ডলিতে শ্রমিক আন্দোলনে অংশ নেওয়ায় ২৩ বছরের কউরকে গ্রেপ্তার করা হয়। ভারতীয় দণ্ডবিছির একাধিক ধারায় মামলা দায়ের করে তাঁকে বিচারবিভাগীয় হেপাজতে পাঠানো হয়। কউরের পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে, জেলের ভিতরেই তাঁর উপর যৌন নিপীড়ন চালানো হচ্ছে। যদিও পুলিশ সব অভিযোগ অস্বীকার করেছে।

বৃহস্পতিবার নোদীপ তিনটি অভিযোগের থেকে জামিন পেয়েছেন। এখনও তিনি হরিয়ানার কারনাল জেলেই রয়েছেন। প্রসঙ্গত, যৌন হেনস্থার বিষয়টি নিয়ে শনিবার সোনেপত সুপারিনটেনডেন্ট অফ পুলিশ জসনদীপ সিং রানধাওয়ার কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে হরিয়ানার মহিলা কমিশন। কমিশনের চেয়ারপার্সন প্রীতি ভরদ্বাজ জানিয়েছেন, জেল হেপাজতে নোদীপের যৌন হেনস্তার বিষয়টি মিডিয়ার থেকে পাওয়ার পরই তিনি নোদীপের সঙ্গে দেখা করতে এসেছেন। অভিযোগের বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।তাই এই বিষয়ে সোনেপতের এসপি-র কাছ থেকে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। নোদীপ কউরের মুক্তির দাবিতে এর আগে সরব হয়েছেন লেখিকা তথা আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ‍্যারিসের ভাইঝি মীনা হ‍্যারিস।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in