Bharat Jodo Yatra-র ১ বছর: দেশ জুড়ে ৭২২জেলায় পদযাত্রার সিদ্ধান্ত কংগ্রেসের

People's Reporter: আগামী ৭ সেপ্টেম্বর দেশের ৭২২টি জেলায় স্থানীয় কংগ্রেস নেতৃত্বের তত্ত্বাবধানে এই পদযাত্রা হবে বলে জানানো হয়েছে। যাত্রার শেষে একটি করে ভারত জোড়ো সমাবেশেরও আয়োজন করা হবে।
রাহুল গান্ধীর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় সোনিয়া গান্ধী
রাহুল গান্ধীর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় সোনিয়া গান্ধীফাইল ছবি সৌজন্যে Bharat Jodo Yatra টুইটার হ্যান্ডেল

রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’র একবছর পূর্তি উপলক্ষ্যে এবার গোটা দেশ জুড়ে মোট ৭২২ জেলায় আলাদা আলাদা পদযাত্রা আয়োজনের সিদ্ধান্ত নিল কংগ্রেস। সোমবার কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল এই সিদ্ধান্তের ঘোষণা করেন।

আগামী ৭ সেপ্টেম্বর দেশের ৭২২টি জেলায় স্থানীয় কংগ্রেস নেতৃত্বের তত্ত্বাবধানে এই পদযাত্রা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি, এই পদযাত্রার মাধ্যমে ‘ভারত জোড়ো যাত্রা’র সময় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর ‘ঘৃণার বাজারে ভালোবাসার দোকান’ বার্তাকে আরও একবার মনে করিয়ে দেওয়ার কথাও জানানো হয়েছে।

সোমবার কংগ্রেস সাংসদ জয়রাম রমেশের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করেন দলের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। সেখানেই তিনি জানান, “ভারত জোড়ো যাত্রা সারা দেশে আমাদের দলীয় কর্মীদের মধ্যে খুবই উত্তেজক প্রভাব ফেলেছিল। গণতন্ত্র এবং এই দেশের মূল্যবোধের উপর যারা আস্থা রাখেন, তারা রাহুল গান্ধীর এই পদযাত্রায় যথেষ্ট উদ্যমী হয়েছিলেন। তাই ভারত জোড়ো যাত্রার একবছর পূর্তি উপলক্ষ্যে আমরা দেশের ৭২২টি জেলায় পদযাত্রা আয়োজন করতে চলেছি।”

তিনি আরও জানান, “আগামী ৭ সেপ্টেম্বর বিকেল ৫টা থেকে ৬টার মধ্যে কংগ্রেসের স্থানীয় নেতা, কার্যনির্বাহী কমিটির সদস্য, প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান, প্রতিটি রাজ্যের প্রধান এবং বিধায়ক-সাংসদদের তত্ত্বাবধানে এই পদযাত্রাগুলি আয়োজন করা হবে।” পাশাপাশি, টুইটারেও (বর্তমানে X) বেণুগোপাল জানান, “রাহুল গান্ধী জি এবং কংগ্রেসের হাজার হাজার কর্মীদের ওই স্মরণীয় কীর্তির একবছর উদযাপনের জন্য দেশের প্রতিটি জেলায় ভারত জোড়ো যাত্রার আয়োজন করা হবে আগামী ৭ সেপ্টেম্বর। প্রতিটি যাত্রার শেষে একটি করে ভারত জোড়ো সমাবেশেরও আয়োজন করা হবে।”

প্রসঙ্গত, গত বছর ৭ সেপ্টেম্বর জাতীয় কংগ্রেসের সেকেন্ড-ইন-কমান্ড রাহুল গান্ধী দক্ষিণ ভারতের কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রার সূচনা করেন। তারপর চলতি বছরের ৩০ জানুয়ারি শ্রীনগরে প্রায় ১৪৫ দিনের যাত্রার সমাপ্তি ঘটান রাহুল। দেশ জুড়ে কংগ্রেসের কর্মী-সমর্থকদের কাছে এই যাত্রা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এই যাত্রা চলাকালীনই রাহুল গান্ধী ‘ঘৃণার বাজারে ভালোবাসার দোকান’ বার্তাকে ছড়িয়ে দেন, যা আবারও শতাব্দীপ্রাচীন দলের সমর্থকদের উৎসাহিত করে।

রাহুল গান্ধীর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় সোনিয়া গান্ধী
By-Elections: ৬ রাজ্যের ৭ আসনের উপনির্বাচনে চলছে ভোটগ্রহণ - ইন্ডিয়া বনাম এনডিএ তৎপরতা তুঙ্গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in