অবশেষে টনক নড়েছে, পরিযায়ী শ্রমিকদের জন্য ডাটাবেস তৈরি করছে কেন্দ্র

গতবছর লকডাউন চালু হতেই লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক রওনা দিয়েছিলেন বাড়ি ফেরার উদ্দেশ্যে। তাঁদের দীর্ঘ পথ পাড়ি দেওয়ার চিত্র বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে এসেছিল।
অবশেষে টনক নড়েছে, পরিযায়ী শ্রমিকদের জন্য ডাটাবেস তৈরি করছে কেন্দ্র
ফাইল ছবি - সংগৃহীত

কেন্দ্রের পক্ষ থেকে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য জাতীয় ডাটাবেস(এনডিইউডব্লু)‌ তৈরি করার প্রক্রিয়া চালু হতে যাচ্ছে। তার জন্য প্রথমেই দরকার শ্রমিকদের ডাটাবেস তৈরির জন্য নাম নথিভুক্তিকরণ। সেই প্রক্রিয়া চলতি মাসেই চালু হতে পারে বলে আশা করা হচ্ছে। রাজ্যসভায় কেন্দ্রের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

গতবছর লকডাউন চালু হতেই লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক রওনা দিয়েছিলেন বাড়ি ফেরার উদ্দেশ্যে। তাঁদের দীর্ঘ পথ পাড়ি দেওয়ার চিত্র বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে এসেছিল। ওয়াকিবহাল মহলের অভিযোগ, তার আগে পর্যন্ত জানা ছিল না দেশে কতজন পরিযায়ী শ্রমিক আছেন। এই পরিযায়ীরা অসংগঠিত ক্ষেত্রের অন্তর্ভুক্ত। তাঁদের নিয়ে সেসময় যে সংকট তৈরি হয়, তা এড়াতে সরকার পরিযায়ীদের জন্য পোর্টাল ও ডাটাবেস চালু করতে কোনও ভাবনাচিন্তা করছে কি না, তা নিয়ে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস)এর সাংসদ ড. বান্দা প্রকাশের প্রশ্ন তোলেন।

তার জবাবে ‌মন্ত্রক থেকে জানানো হয়, ‘এখনও পর্যন্ত এই প্রকল্পের ড্রাই রান ও নিরাপত্তা বিষয়ক অডিট প্রক্রিয়া চলছে। দেশের পরিয়ায়ী শ্রমিকদের সংকটের পুনরাবৃত্তি যাতে না-‌হয়, সেজন্য সেই ক্ষেত্রটিও বেছে নেওয়া হয়েছে।' এই ডাটাবেসে নির্মাণ শ্রমিক, পরিয়ায়ী শ্রমিক, গিগ ও প্ল্যাটফর্ম কর্মী, রাস্তার বিক্রেতা, পরিচারিকা, কৃষি শ্রমিক ও অসংগঠিত অন্যান্য নানা ক্ষেত্রের শ্রমিক থাকবেন।

এদিকে মহামারীতে কর্মহীনদের জন্য সরকার কী ব্যবস্থা নিয়েছে, রাজ্যসভায় সেই প্রশ্ন তোলেন কংগ্রেস নেতা কেটিএস তুলসী। কেন্দ্র কী কী পদক্ষেপ করেছে, তার একটা তালিকা মন্ত্রক প্রকাশ করে। তাতে বলা হয়েছে, কেন্দ্র কর্মসংস্থান সৃষ্টি ও জীবিকা রক্ষার জন্য বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। দেশকে স্বনির্ভর ও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পর্যাক্রমে ২৭ লক্ষ কোটি টাকার বেশি আত্মনির্ভর প্যাকেজ চালু করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in