জোটসঙ্গী দলের একাধিক নেতার কৃষক আন্দোলনে সমর্থন ক্রমশই চিন্তা বাড়াচ্ছে মুখ্যমন্ত্রী এম এল খট্টরের

জোটসঙ্গী জননায়ক জনতা পার্টি (জেজেপি)-র একাধিক নেতা এবং জাঠ সম্প্রদায়ের কিছু নেতা শুক্রবার কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। এঁদের মধ্যে রাজ‍্যের উপমুখ‍্যমন্ত্রী দুষ‍্যন্ত চৌটালার ছোটো ভাইও রয়েছেন।
জোটসঙ্গী দলের একাধিক নেতার কৃষক আন্দোলনে সমর্থন ক্রমশই চিন্তা বাড়াচ্ছে মুখ্যমন্ত্রী এম এল খট্টরের
মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরফাইল ছবি সংগৃহীত

হরিয়ানার মুখ‍্যমন্ত্রী মনোহর ‌লাল খট্টারের কাছে ক্রমশ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে কৃষক আন্দোলন। জোটসঙ্গী জননায়ক জনতা পার্টি (জেজেপি)-র একাধিক নেতা এবং জাঠ সম্প্রদায়ের কয়েকজন নেতা শুক্রবার কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। এঁদের মধ্যে রাজ‍্যের উপমুখ‍্যমন্ত্রী দুষ‍্যন্ত চৌটালার ছোটো ভাইও রয়েছেন। জানা গেছে, কৃষক নেতা রাকেশ টিকাইতকে সমর্থন জানাতে এঁদের মধ্যে অনেকেই দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন, যেখানে গত ৬৫ দিন ধরে কেন্দ্রের বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন দেখাচ্ছেন দেশের লক্ষ লক্ষ কৃষক।

জেজেপির যুব শাখার নেতা দিগ্বিজয় সিং চৌটালার মতে, ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত একজন "প্রকৃত দেশপ্রেমিক", যাঁরা সবসময় কৃষকদের স্বার্থ নিয়ে কথা বলেন। সংবদমাধ‍্যমের সামনে তিনি বলেছেন, "দেশের মহান কৃষক নেতা মহেন্দ্র সিং টিকাইতের রক্ত বইছে রাকেশ টিকাইতের শরীরে। তাঁকে বিশ্বাসঘাতক বা দেশের শত্রু বলা একেবারেই ভুল। সরকার রাকেশ টিকাইতকে নিয়ে যে মন্তব্য করেছেন, তা নিয়ে আর একবার ভাবা উচিত। উনি সর্বদা কৃষকদের কল‍্যাণের জন্য কাজ করেন। কৃষকরা এবং টিকাইতের মতো মানুষরা আক্ষরিক অর্থেই দেশপ্রেমিক।"

"সরকারের যদি কাউকে গ্রেফতার করতেই হয় তাহলে গুরনাম সিং চাদুনির (হরিয়ানার বিকেইউ প্রধান) মত ব‍্যক্তিদের গ্রেফতার করা উচিত, যাঁরা জনগণকে বিভ্রান্ত করছিলেন এবং সহিংসতায় প্ররোচনা দিচ্ছিলেন।" - দিগ্বিজয় সিং চৌটালা

তিনি আরো বলেন, "সরকারের যদি কাউকে গ্রেফতার করতেই হয় তাহলে গুরনাম সিং চাদুনির (হরিয়ানার বিকেইউ প্রধান) মত ব‍্যক্তিদের গ্রেফতার করা উচিত, যাঁরা জনগণকে বিভ্রান্ত করছিলেন এবং সহিংসতায় প্ররোচনা দিচ্ছিলেন।" এরই মাঝে কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে শনিবার বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন সিনিয়র INLD নেতা অভয় চৌটালা। আন্দোলনে যোগ দিতে গাজীপুর সীমান্তের উদ্দেশ্যে রওনা দিয়েছেন তিনি। কৃষক আন্দোলন শুরুর পর থেকেই কৃষকদের হয়ে লড়াই করে রাজনীতির আঙিনায় উঠে আসা জেজেপির ওপর চাপ বাড়াচ্ছিল বিরোধীরা। চাপের মুখে পড়ে দলীয় নেতা তথা রাজ‍্যের উপমুখ‍্যমন্ত্রী দুষ‍্যন্ত চৌটালা দাবি করেছিলেন ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করতে না পারলে পদত্যাগ করবেন তিনি।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in